Meghalya: নাশকতার চেষ্টা মুখ্যমন্ত্রীর দলীয় কার্যালয়ে, ধৃত HNLC জঙ্গি

374
bomb attack in shillong

নিউজ ডেস্ক: মেঘালয়ে (Meghalya) নতুন করে ত্রাস ছড়ানোর চেষ্টা করছে উত্তর পূর্বাঞ্চলের অন্যতম বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন HNLC জঙ্গিরা। খোদ মুখ্যমন্ত্রী কনরাড সাংমার দল এনপিপি কার্যালয়ের সামনে বিস্ফোরণ ঘটানোর চেষ্টা হয়। সেই ঘটনার তদন্তে নেমে শিলং থেকে ধরা পড়ল বিচ্ছিন্নতাবাদী সংগঠনটির এক সদস্য।

গত ৪ অক্টোবর শিলংয়ে এনপিপি কার্যালয়ের এলইডি বোমা উদ্ধার হয়। তদন্তে নেমে পুলিশ জানতে পারে ক্ষমতাসীন দলের কার্যালয়ে নাশকতার চেষ্টা করেছে HNLC বিচ্ছিন্নতাবাদী সংগঠনটি। এই সংগঠনের বিরুদ্ধে মেঘালয়ে বারবার নাশকতা, হামলা ও অপহরণের অভিযোগ প্রমাণ হয়েছে।

এনপিপি কার্যালয়ের সামনে বোমা উদ্ধারের পর তদন্তে নেমে পুলিশ যে সন্দেহভাজনকে গ্রেফতার করেছে তার সঙ্গে HNLC সশস্ত্র সংগঠনের সরাসরি যোগ রয়েছে।

গত ১৫ আগস্ট শিলং জুড়ে তান্ডব চালায় এইচএনএলসি জঙ্গিরা। অভিযোগ, রাজ্য সরকারের নির্দেশে তাদের কমান্ডার তথা উত্তর পূর্বাঞ্চলের অন্যতম বিচ্ছিন্নতাবাদী নেতা চেরিস্টারফিল্ড থাঙ্খেয়কে ঠান্ডামাথায় পুলিশ খুন করেছে। এর প্রতিবাদে মেঘালয় কার্যত অবরুদ্ধ হয়েছিল। টানা ৪৮ ঘণ্টা প্রশাসনিক নিয়ন্ত্রণের বাইরে চলে যায় শিলং সহ পুরো রাজ্য। HNLC জঙ্গিরা মুখ্যমন্ত্রী কনরাড সাংমার বাসভবন লক্ষ্য করে বোমা ছোঁড়ে।