5.3 C
London
Saturday, December 3, 2022
Homeনগর দর্পণলক্ষ্য দেশীয় অস্ত্রের আধুনিকীকরণ, ১৫০০০ কোটি টাকার চুক্তির পথে প্রতিরক্ষা মন্ত্রক

Latest Posts

লক্ষ্য দেশীয় অস্ত্রের আধুনিকীকরণ, ১৫০০০ কোটি টাকার চুক্তির পথে প্রতিরক্ষা মন্ত্রক

- Advertisement -

নিউজ ডেস্ক: চলতি বছরের ফেব্রুয়ারিতে, প্রতিরক্ষা মন্ত্রক ভারতীয় বিমান বাহিনীকে 83 LCA-Mk1A সরবরাহ করার জন্য হিন্দুস্থান অ্যারোনটিক্সের সঙ্গে ৪৮ হাজার কোটি টাকার চুক্তি করেছিল। শুধু তাই নয়, দেশীয় তেজাস লাইট কমব্যাট এয়ারক্রাফট (এলসিএ) এমকে-১ এর শক্তি বাড়ানোর জন্য ৯৯ টি এফ-৪০৪ এয়ারক্রাফট ইঞ্জিন এবং সাপোর্ট সার্ভিসও দেবে হ্যাল। উত্তরপ্রদেশেও তৈরি হতে চলেছে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র তৈরির কারখানা। সে রাজ্যে কারখানা নির্মাণের ছাড়পত্র দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

আরও পড়ুন যোগী-রাজ্যের ব্রহ্মস ক্ষেপণাস্ত্রে ভয়ে কাঁপবে পাকিস্তান-চিন

- Advertisement -

এবার ভারতীয় সেনাবাহিনীও আকাশ ক্ষেপণাস্ত্র এবং ALH ধ্রুব হেলিকপ্টার সহ দেশীয় অস্ত্রর জন্য প্রায় ১৫০০০ কোটি টাকার অর্ডার দিতে যাচ্ছে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে প্রতিরক্ষা অধিগ্রহণ পরিষদ সেনাবাহিনীর এয়ার উইংয়ের কার্যকারিতা বাড়ানোর জন্য আকাশ মিসাইলের দুটি রেজিমেন্ট এবং এয়ারফোর্সের জন্য ২৫ টি ALH হেলিকপ্টার অর্ডার করবে বলে জানা গিয়েছে। সেনাবাহিনী এভিয়েশন স্কোয়াড্রনের জন্য 25 টি ALH ধ্রুব মার্ক ৩ হেলিকপ্টারও কিনতে পারে। চুক্তিটি হলে ভারতীয় সেনাবাহিনীর সক্ষমতা আরও বৃদ্ধি পাবে বলে জানা যাচ্ছে।

আকাশ-এস মিসাইল :

ভারতীয় সেনাবাহিনীর আকাশ-এস ক্ষেপণাস্ত্র সিস্টেমের একটি আধুনিক প্রযুক্তি আসতে চলেছে। এই নতুন প্রযুক্তি আকাশ-এস মিসাইলের ক্ষমতাকে বাড়িয়ে তুলবে। এছাড়াও এই নতুন প্রযুক্তি আসার ফলে শত্রু বিমান এবং ক্রুজ ক্ষেপণাস্ত্রকে ২৫ কিলোমিটার পর্যন্ত দূরত্বে নামাতে সাহায্য করবে।

আরও পড়ুন HAL-এর সঙ্গে ৭১৬ মিলিয়ন ডলারের চুক্তি করল GE Aviation

এছাড়াও ক্ষেপণাস্ত্রগুলি লাদাখের অত্যন্ত ঠাণ্ডা আবহাওয়াতে কাজ করতে করতে সক্ষম। চিন ও পাকিস্তানের সঙ্গে ভারতের সীমান্তবর্তী পাহাড়ি এবং অন্যান্য অঞ্চলে ভারতীয় সেনাবাহিনীর সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করবে এই আধুনিক প্রযুক্তির ক্ষেপনাস্ত্র। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার তৈরি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ইতিমধ্যেই সেনাবাহিনীর কাছে রয়েছে। এর আধুনিক সংস্করণগুলি আগামী দিনে পরিষেবাতে অন্তর্ভুক্ত করা হবে। DRDO সম্প্রতি ক্ষেপণাস্ত্র ব্যবস্থার বৈকল্পিক পরীক্ষা করেছে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss