Durga Puja 2021: দুর্গাপূজায় অদৃশ্য গোয়েন্দা নজরদারি, ঢাকায় অভূতপূর্ব নিরাপত্তা বলয়

1013
Invisible intelligence surveillance at Durga Puja

নিউজ ডেস্ক: সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের সব থেকে বড় ও দেশের দ্বিতীয় বৃহত্তম উৎসব দুর্গাপূজার সময় কোনও নাশকতা বা জঙ্গি হামলার ভয় নেই। এমনই জানালেন, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার শফিকুল ইসলাম। তিনি জানান, পূজার মণ্ডপগুলো নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে।

ঢাকার পুলিশ কমিশনার আরও জানান, কিছু জঙ্গি সদস্য মণ্ডপে হামলার জন্য অনলাইনে প্রচার চালাচ্ছে। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে দুর্গাপূজার মণ্ডপ পরিদর্শন ও নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে একথা বলেন তিনি। বাংলাদেশে সম্প্রতি অনলাইনে বিভিন্ন গোষ্ঠীর তরফে দুর্গাপূজার সময় হামলার উস্কানিমূলক বার্তা দেওয়া হচ্ছে।

Invisible intelligence surveillance at Durga Puja
ঢাকেশ্বরী মন্দিরে ঢাকা পুলিশ কমিশনার শফিকুল ইসলামের সাংবাদিক সম্মেলন

বিশেষ করে আফগানিস্তানের ক্ষমতায় দ্বিতীয়বার তালিবান আসতেই কিছু গোষ্ঠী সক্রিয়। বাংলাদেশ সরকার বিষ়যটি নিয়ে সজাগ। ঢাকার পুলিশ কমিশনার শফিকুল ইসলাম জানান, জঙ্গিরা প্রচার চালাচ্ছে। তাদের প্রচার ক্রমাগত নজরে রাখা হচ্ছে।

Invisible intelligence surveillance at Durga Puja

দুর্গাপূজার নিরাপত্তা নিয়ে ব্যাপক প্রস্তুতি করেছে ঢাকা মহানগর পুলিশ। সব রকমের নিরাপত্তার ব্যবস্থা নেওয়া আছে। বড় মন্দিরে সবসময় পুলিশ ফোর্স মোতায়েন থাকবে। সিসি টিভির নজরদারি থাকবে। ছোট মন্দিরগুলো মোবাইল টিম দিয়ে কাজ চালানো হবে।

Invisible intelligence surveillance at Durga Puja

তিনি জানান, ডিবির টিম, এআইডির টিম, এসবি সহ অন্যান্য গোয়েন্দা সংস্থা, সাদা পোশাক, ইউনিফর্মে ও র‍্যাবের বাহিনী মিলে পুরো শহরে নিরাপত্তার চাদর তৈরি করার চেষ্টা করব। যাতে এখানে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা কেউ ঘটাতে সাহস না পায়।

Invisible intelligence surveillance at Durga Puja
ঢাকেশ্বরী মন্দিরে বিশেষ সাইডার সেলের সর্বক্ষণের নজরদারি শুরু

ডিএমপির কমিশনার বলেন, ‘করোনাভাইরাসের কারণে আমরা আগের মতো সব মন্দিরে পুলিশ দিয়ে নিরাপত্তার ব্যবস্থা নিচ্ছি না। কারণ, আমাদের পুলিশ ফোর্স যেহেতু ব্যারাকে থাকে সেহেতু যেকোনো একজন আক্রান্ত হলে পুরো ব্যারাকটা আক্রান্ত হওয়ার একটা ঝুঁকি থাকে। সেজন্য আমরা সব জায়গায় আমাদের ফোর্স ওইভাবে মোতায়েন করছি না। কিন্তু, নজরদারিটা প্রতিটি পূজা মণ্ডপে থাকবে।