4.4 C
London
Sunday, December 4, 2022
Homeনগর দর্পণKolkata: বঙ্গবন্ধুকে উৎসর্গ করেই কলকাতা বইমেলা

Latest Posts

Kolkata: বঙ্গবন্ধুকে উৎসর্গ করেই কলকাতা বইমেলা

কলকাতা ছিল মুক্তিযুদ্ধের সদর কার্যালয়

- Advertisement -

News Desk: অবশেষে দিনক্ষণ ঠিক হলে। করোনা সংক্রমণ থাকলেও পরিপূর্ণ স্বাস্থ্যবিধি বজায় রেখেই শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক পুস্তক মেলা। পূর্ব ঘোষণা মতো প্রতিবেশি বাংলাদেশ হচ্ছে থিম কান্ট্রি। আর বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উন্নতি করা হচ্ছে বইমেলা। এমনই জানিয়েছে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড।

আগামী ৩১ জানুয়ারি থেকে সল্টলেকের সেন্ট্রাল পার্কে শুরু হবে বইমেলা। মেলা চলবে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। করোনা সংক্রমণ কারণে বারবার সময়সূচি বদলেছে বইমেলা। সংক্রমণ রয়েছে। তবে তার গতি কম। ফলে মেলা শুরুর ঘন্টা বাজল।

- Advertisement -

বইমেলায় এবার ভারত-বাংলাদেশ মৈত্রীর ৫০ বছর পূর্তি বিশেষ গুরুত্ব পাচ্ছে। ১৯৭১ সালে পাকিস্তান থেকে ছিন্ন হয়ে রক্তাক্ত মুক্তিযুদ্ধের পর তৈরি হয় বাংলাদেশ। ভারত-পাকিস্তান যুদ্ধের অন্যতম পর্ব ছিল পূর্ব পাকিস্তানের স্বাধীনতার লড়াই ‘মুক্তিযুদ্ধ’। পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা এই মুক্তিযুদ্ধে তৎকালীন প্রবাসী বাংলাদেশ সরকার (মুজিবনগর সরকার) এর সদর কার্যালয়। বাংলাদেশ তৈরির পর কলকাতায় এসে শেখ মুজিবুর রহমান ও ইন্দিরা গান্ধী ঐতিহাসিক জনবহুল গণসংবর্ধনায় ভাষণ দিয়েছিলেন। আন্তর্জাতিক কিংবদন্তি নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার পিতা শেখ মুজিবুর রহমান।

বঙ্গবন্ধুর ছাত্রাবস্থা ও রাজনীতির শুরু কলকাতা থেকেই। তিনি বাংলাদেশের শাসন ক্ষমতায় আসা ও বাংলাদেশ তৈরির সুবর্ণ জয়ন্তী চলছে। একইসঙ্গে শেখ মুজিবের জন্মশতবার্ষিকী। সবমিলে এবারের কলকাতা বইমেলায় নয়াদিল্লি-ঢাকা দ্বিপাক্ষিক সম্পর্কের প্রভাব বিশেষ লক্ষ্যনীয় বলেই মনে করছে কূটনৈতিক মহল।

 

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss