11.7 C
London
Sunday, November 27, 2022
Homeনগর দর্পণভারতীয় বায়ুসেনা পেল MR-SAM সিস্টেম, চোখের পলকে ধ্বংস হবে শত্রুর বিমান

Latest Posts

ভারতীয় বায়ুসেনা পেল MR-SAM সিস্টেম, চোখের পলকে ধ্বংস হবে শত্রুর বিমান

- Advertisement -

নিউজ ডেস্ক: চিন এবং পাকিস্তানের সঙ্গে ভারতের বিরোধ দীর্ঘদিন ধরে চলে আসছে। তার উপর নতুন সমস্যা আফিগানিস্তানে তালিবানি জঙ্গি সরকার৷ ঠিক এই সময়কালে ভারতীয় স্থল-বিমান-নৌবাহিনী তাদের প্রস্তুতি জোরদার করছে। বৃহস্পতিবার ভারতীয় সেনার শক্তিবৃদ্ধির আরও একটি সুসংবাদ সামনে এল৷ ভারতের প্রতিরক্ষা ব্যবস্থা আরও শক্তিশালী করার জন্য মাঝারি পাল্লার ভূমি থেকে আকাশে ক্ষেপণাস্ত্রটি ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দেওয়া হল৷ এদিন আনুষ্ঠানিকভাবে রাজস্থানে ভারতীয় বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত করা হল৷ এই কর্মসূচিতে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও উপস্থিত ছিলেন।

কর্মসূচিতে প্রতিরক্ষামন্ত্রী বলেন, এমআর-স্যাম প্রতিরক্ষা ব্যবস্থাটি জয়সলমিরে বিমান বাহিনীর ২২০৪ স্কোয়াড্রনে অন্তর্ভুক্ত করা হয়েছে। দেশীয় প্রতিরক্ষা প্রযুক্তিতে আত্মনির্ভরতার দিকে এটি একটি বড় পদক্ষেপ। তিনি আরও বলেন, বৈশ্বিক দৃশ্যপট দ্রুত এবং অপ্রত্যাশিতভাবে পরিবর্তিত হচ্ছে৷ যার ফলে বিভিন্ন দেশের মধ্যে সমীকরণ পরিবর্তন হচ্ছে। দক্ষিণ চীন সাগর হোক, ভারত মহাসাগর অঞ্চল হোক, ইন্দো-প্রশান্ত মহাসাগর বা মধ্য এশিয়া হোক, সর্বত্রই অনিশ্চয়তা দেখা যায়। সম্প্রতি আফগানিস্তানে যা ঘটেছে তার সর্বশেষ উদাহরণ।

- Advertisement -

বায়ুসেনার এই প্রতিরক্ষা ব্যবস্থাটির পরিসীমা ৭০ কিলোমিটার। এমন পরিস্থিতিতে এই সিস্টেম এই রেঞ্জের মধ্যে আসা সমস্ত বিমান, হেলিকপ্টার এবং মিসাইলকে চোখের নিমিষে ধ্বংস করতে পারবে৷ রাজস্থানের জয়সলমির জেলা পাকিস্তান সীমান্তে৷ যার কারণে এই প্রতিরক্ষা ব্যবস্থা সেখানে খুবই কার্যকর প্রমাণিত হবে। এটি প্রস্তুত করতে ইসরায়েল অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ (আইএআই) এবং ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) মধ্যে এক দশক আগে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

একই সময়ে ভারতীয় বিমানবাহিনী রাজস্থানের বারমেরের কাছে এনএইচ -৯২৫ এ-তে সত্তা-গান্ধব বিভাগে জরুরি অবতরণের জন্য রানওয়ে প্রস্তুত করেছে। এটি কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতিন গডকরি এবং রাজনাথ সিং যৌথভাবে উদ্বোধন করেন। IAF- এর C-১৩০ জে সুপার হারকিউলিস পরিবহণ বিমান উদ্বোধনী অনুষ্ঠানের সময় মহাসড়কে অবতরণ করেছিল। যেখানে রাজনাথ সিং, নীতিন গডকরি এবং এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া হাজির ছিলেন৷

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss