-0.7 C
London
Thursday, December 8, 2022
Homeনগর দর্পণHigh Alert: ভারত-আফগানিস্তান সীমান্তে স্যাটেলাইট বিমানঘাঁটি সক্রিয় করল পাকিস্তান

Latest Posts

High Alert: ভারত-আফগানিস্তান সীমান্তে স্যাটেলাইট বিমানঘাঁটি সক্রিয় করল পাকিস্তান

- Advertisement -

নিউজ ডেস্ক: পাকিস্তানের (pakistan) বিমান বাহিনী আফগানিস্তান সংলগ্ন বেলুচিস্তানে তাদের স্যাটেলাইট বিমান ঘাঁটিটি (satellite airbase) সক্রিয় করেছে। তারা এমন একটা সময় এই পদক্ষেপ নিল, যখন পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই (ISI) প্রধানকে আফগানিস্তানের ব্যাপারে হস্তক্ষেপ করে দেখা গেল৷ শুধু তাই নয়, একই সঙ্গে ভারতের (india) সীমান্তের কাছাকাছি কোটলি এবং রাওয়ালকোটে তাদের অন্য দুটি স্যাটেলাইট ঘাঁটি সক্রিয় করেছে। গোয়েন্দা সূত্রে এমন তথ্য জানা গিয়েছে।

ওই সূত্রটি বলছে, পাকিস্তান বিমান বাহিনীর বিমান চলাচলের জন্য ১২ টি সক্রিয় এবং সমান সংখ্যক স্যাটেলাইট ঘাঁটি রয়েছে। তাদের বিমান বাহিনী সময় সময় এই ঘাঁটিগুলোকে সক্রিয় রাখে তার কর্মক্ষম প্রস্তুতির জন্য। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ভারতের বালাকোটে বিমান হামলার পরে স্যাটেলাইট ঘাঁটিতে ফ্রিকোয়েন্সিও বৃদ্ধি করেছে।

- Advertisement -

সূত্র বলছে, ভারতীয় এজেন্সিরা পাকিস্তানের কার্যক্রম নিয়মিত পর্যবেক্ষণ করছে৷ কারণ তারা সব ঘাঁটি ভারতীয় রাডার এবং অন্যান্য সিস্টেমের নজরদারিতে রয়েছে। একই সঙ্গে সংস্থাগুলি পাকিস্তান বিমান বাহিনীর পূর্ব ফ্রন্টের কার্যক্রমের উপর নজর রাখছে। এখানে অবস্থিত শামসি বিমানঘাঁটি পাকিস্তান পুনরায় সক্রিয় করেছে৷ যাতে এখান থেকে তালিবানদের সাহায্য করতে পারে।

আরও জানা গিয়েছে, পাকিস্তান দীর্ঘদিন ধরে আমেরিকা এবং আফগানিস্তানের জাতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধে তালিবানকে সহায়তা করে আসছে। অতীতেও আফগানিস্তানে অবস্থানরত মার্কিন নিরাপত্তা বাহিনী তালিবান এবং আল-কায়েদার বিরুদ্ধে হামলার জন্য শামসি এয়ারফিল্ড ব্যবহার করত৷ কিন্তু মার্কিন বিমান হামলায় পাকিস্তানি সেনা জওয়ান নিহত হওয়ার পর ইসলামাবাদ এটিকে সরিয়ে নিয়েছিল৷ মার্কিন সেনা আফগান থেকে বিদায় নিতেই পাকিস্তান এই স্যাটেলাইট বিমানঘাঁটিগুলি সক্রিয় করল৷

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss