২৫০০ বছরের অজেয় পঞ্জশিরের ‘পতন’, উড়ল তালিবান পতাকা

797
Taliban Flag In Panjshir Valley

নিউজ ডেস্ক: আফগানিস্তানের (Afghanistan) শেষ জঙ্গি বিরোধী এলাকার পতন হয়েছে। দেশটির নিয়ন্ত্রক তালিবান (Taliban) জঙ্গিরা প্রবল ক্ষয়ক্ষতি স্বীকার করে অবশেষে পঞ্জশির উপত্যকার (Panjshir valley) গভর্নর হাউসে নিজেদের পতাকা উড়িয়ে দিল।

পঞ্জশির বরাবর তালিবান বিরোধী এলাকা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। এই এলাকার শাসক আহমেদ মাসুদ (Ahmed Masud) এখনও লড়াই চালাচ্ছেন। তাঁর আফগান রেজিস্টেন্স বাহিনি রবিবার রাতে প্রবল প্রত্যাঘাতে তালিবান জঙ্গিদের ছিন্নভিন্ন করে দেয়।কিন্তু সোমবার সকালেই মাসুদ বাহিনীর কমান্ডার ও মুখপাত্রের মৃত্যুর সংবাদ নিশ্চিত হয়। এর পর আহমেদ মাসুদের তরফে গেরিলা হামলা চালানোর জন্য প্রস্তুতি নেওয়া হয়। পঞ্জশিরের বড় অংশ এখন তালিবান জঙ্গি কবলিত। তবে গেরিলা হামলা চলছেই।

কাবুল থেকে মাত্র ৪০ কিলোমিটার দূরে পঞ্জশির দখলে তালিবান প্রথম সাফল্য পেল। আশঙ্কা পঞ্জশিরের শাসক আহমেদ মাসুদ ও অপসারিত আফগান সরকারের স্বঘোষিত প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ যে কোনও মুহূর্তে মারা যেতে পারেন। আফগান রেজিস্টেন্স ফোর্স জানিয়েছে লড়াই চলবে।

পঞ্জশির দখল করে তালিবান নজির গড়েছে। ইতিহাস বলছে, ১৯৯৬-২০০১ সালে আফগানিস্তানের প্রথম তালিবান সরকারের আমলে পঞ্জশির ছিল জঙ্গি মুক্ত এলাকা। তৎকালীন পঞ্জশির শাসক আহমেদ শাহ মাসুদ জঙ্গিদের ঠেকিয়ে রাখেন। তবে তিনিও নাশকতায় মারা যান। তাঁর পুত্র আহমেদ মাসুদ গত ১৫ আগস্ট থেকে ক্রমাগত তালিবান বিরোধী লড়াই চালাচ্ছেন।

কাবুল পুনরায় তালিবান কব্জায় চলে যাওয়ার পর জঙ্গিদের তরফে পঞ্জশিরকে বাগে আনতে সন্ধি প্রস্তাব দেওয়া হয়েছিল। পরে সেই চুক্তি বাতিল হয়।এর মাঝে পাকিস্তানের সামরিক গুপ্তচর সংস্থা আইএসআই প্রধান কাবুল সফর শুরু করেছেন। মনে করা হচ্ছে, তার সাহায্যেই পঞ্জশির অভিযানে সফল হলো তালিবান জঙ্গিরা।