আফগানিস্তান: রাষ্ট্রসংঘের মানবিক বিষয়ক মহাসচিবের সঙ্গে তালিবান প্রতিনিধি দলের বৈঠক

648
Taliban’s Mullah Baradar meets Martin Griffiths in Kabul

নিউজ ডেস্ক: আফগানিস্তান এখন তালিবান রাজ।  নতুন সরকারে গুরুত্বপূর্ণ পদে নিয়ে তালিবান ও অন্যান্য সংগঠনের মধ্যে টানাপোড়েন চলছে। ঠিক এই সময়ে রবিবার কাবুলের বিদেশ মন্ত্রণালয়ে রাষ্ট্রসংঘের মানবিক বিষয়ক (UN under-secy-general for humanitarian affairs) মহাসচিব মার্টিন গ্রিফিথসের (Martin Griffiths) সঙ্গে তালিবানের মোল্লা বরাদার সাক্ষাৎ করেন।

তালিবান মুখপাত্র মোহাম্মদ নৈয়মও এই বিষয়ে টুইট করেছেন৷ তাতে লিখেছেন, বৈঠকের পর গ্রিফিথস বলেছেন রাষ্ট্রসংঘ আফগানিস্তানের সঙ্গে সমর্থন ও সহযোগিতা অব্যাহত রাখবে

রবিবার কাবুলে এক সমাবেশে বেশ কয়েকজন ধর্মীয় ব্যক্তি তালিবান এবং প্রতিরোধ ফ্রন্টকে বর্তমানে সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছেন৷ এই সংঘাতকে দেশে একটি অবৈধ যুদ্ধ বলে উল্লখে করেছে।

অন্যদিকে তালিবান প্রতিনিধি দল গত কয়েকদিন ধরে দোহায় ব্রিটেন, পাকিস্তান ও জার্মানির কূটনীতিকদের সঙ্গে দেখা করেছে। তালিবানের রাজনৈতিক কার্যালয় দোহায়৷ তার প্রধান শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে কানাডা, ভারত ও জার্মানির রাষ্ট্রদূতদের সঙ্গেও কথা বলেছেন।

তালিবান আর এক মুখপাত্র সুহেল শাহীন শুক্রবার একের পর এক টুইট করে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে অনুষ্ঠিত আলোচনার তথ্য দিয়েছেন। তিনি বলেন, পাকিস্তানি রাষ্ট্রদূত সৈয়দ আহসান রাজা শাহের সঙ্গে মানবিক সহযোগিতা, পারস্পরিক স্বার্থের দ্বিপক্ষীয় সম্পর্ক, আফগানিস্তানের পুনর্গঠন নিয়ে আলোচনা হয়েছে। ব্রিটেনের প্রধানমন্ত্রীর বিশেষ কূটনীতিক সাইমন গাসের সঙ্গে নিরাপত্তা বিষয় নিয়ে আলোচনা করা হয়েছিল।

শের মোহম্মদ আব্বাস স্তানিকজাইয়ের নেতৃত্বে তালিবান প্রতিনিধি দল দোহায় পাকিস্তান ও ভারতসহ বেশ কয়েকটি দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে সাক্ষাৎ করেন।