10.4 C
London
Monday, November 28, 2022
Homeনগর দর্পণসিয়াচেন ছুঁয়ে রেকর্ড গড়লেন আট বিশেষভাবে সক্ষম পর্বতা্রোহী

Latest Posts

সিয়াচেন ছুঁয়ে রেকর্ড গড়লেন আট বিশেষভাবে সক্ষম পর্বতা্রোহী

- Advertisement -

নিউজ ডেস্ক: ‘দুর্গম গিরি কান্তার মরু দুস্তর পারাবার’ জয় করার বাসনা মানুষের অনেককালের৷ এই বাসনায় যুগে যুগে মানুষ অনেক নজির তৈরি করেছে৷ ভারতীয় সাঁতারু মাসুদুর রহমান বৈদ্য প্রথম প্রতিবন্ধী সাঁতারু হিসেবে জিব্রাল্টার প্রণালী পার হয়েছিলেন৷ ভারত দেখেছে উত্তরপ্রদেশের আম্বেদকর নগরের বাসিন্দা অরুণিমাকেও৷ নকল প্রস্থেটিক পা নিয়ে তিনি জয় করেছেন অ্যান্টার্কটিকার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট ভিনসন, বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট৷ এরকম উদাহরন বহু।

আরও পড়ুন মিলিটারি জুন্টার বিরুদ্ধে বিদ্রোহ, গৃহযুদ্ধের আশঙ্কা মায়ানমারে

- Advertisement -

যদিও মাসুদুর রহমান বা অরুনিমারাই নন, টাটকা উদাহরন তো টোকিও প্যারাঅলিম্পিক ২০২০। সোনা-রুপো-ব্রোঞ্জে মেডেলের জয়জয়কার ভারতের। বিশেষভাবে সক্ষমেরা বহুদিন ধরেই বহু ক্ষেত্রে বিশেষ সন্মান এনে দিয়েছে ভারতকে। এবার তাতেই যুক্ত হল আরও আটটি নাম। যারা হিমালয়ের সিয়াচেন হিমবাহের ১৫৬৩২ ফুট উচ্চতার কুমার পোস্টে পৌঁছে নতুন বিশ্বরেকর্ড গড়েছেন। 

প্রোজেক্টটির নাম দেওয়া হয়েছিল ‘অপারেশন ব্লু ফ্রিডম’ (Operation Blue Freedom)। সাহায্য করেছেন ভারতীয় সেনাবাহিনীর স্পেশাল ফোর্সের সদস্যরাও। যদিও তাঁরাও জানাচ্ছে, পরিশ্রম ও অধ্যবসায় ছাড়া কারো পক্ষে এই উচ্চতা ছোঁয়া সম্ভব হয় না৷ এই আটজনকে ভারতীয় সেনাবাহিনীর বিশেষ দল CLAW দ্বারা প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। ভারতীয় সেনাবাহিনীর উত্তরাঞ্চলীয় কমান্ড এই মুহূর্তে ভারতীয় সেনাবাহিনীর বিশেষ বাহিনীর প্রবীণদের দ্বারা ব্যক্তিদের প্রশিক্ষণের জন্য এবং প্রতিকূলতার বিরুদ্ধে এই অভিযানকে সাফল্য এনে দিয়েছে।

আরও পড়ুন ভারতীয় নৌসেনার শক্তি বাড়াতে মহাসাগরে ভাসছে INS Dhruv

CLAW জানিয়েছে, দলটি হিমবাহ স্কেল করার সময় ধীরে ধীরে ৪০০০ ফুট উপরে উঠেছিল। গোটা রুটটি বেশ কয়েকটি গভীর খাত, হিমবাহের জলের স্রোত, পাথুরে মোরাইনে ভরতি। তাদের কথা অনুযায়ী, “গোটা প্রক্রিয়াটি কেবল শারীরিক ধৈর্য এবং মানসিক স্থিতিশীলতা পরীক্ষা করে না, বরং অংশগ্রহণকারীদের পাহাড়ে চড়ার-নৈপুণ্য দক্ষতাকেও চ্যালেঞ্জ করে।” অপারেশন ব্লু ফ্রিডম নামের অভিযানটি দুর্দান্ত সাফল্য পাওয়ার পর থেকেই প্রশংসা শুরু হয়েছে বিভিন্ন মহলে। 

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss