ISC – ICSC পরীক্ষার সময়সূচি ঘোষণা করল বোর্ড

428
ISC ICSC examinations

নিউজ ডেস্ক: আইএসসি ও আইসিএসই পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করা হল। শনিবার বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, ২২ নভেম্বর থেকে শুরু হবে আইএসসি পরীক্ষা। একই সঙ্গে ২৯ নভেম্বর শুরু হবে আইসিএসই পরীক্ষা। ১ সেপ্টেম্বর আইসিএসই-র দশম ও আইএসসি-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু করোনাজনিত কারণে সেই সময়সূচি বদল হয়।

কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেশন এক্সামিনেশন আইসিএসই বোর্ড জানিয়েছে, অনলাইনে নয় এবার অফলাইনে পরীক্ষা নেওয়া হবে। এর আগে বোর্ড জানিয়েছিল, ১৫ নভেম্বর থেকে অনলাইনে পরীক্ষা শুরু হতে পারে। কিন্তু শনিবার বোর্ডের তরফে পরীক্ষার চূড়ান্ত সূচি জানানো হল।

বোর্ড জানিয়েছে, পরীক্ষার্থীরা নিজেদের স্কুলে বসেই পরীক্ষা দিতে পারবে। দশম শ্রেণির পরীক্ষা শুরু হবে সকাল ১১টা থেকে। অন্যদিকে দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু বেলা ২ টা থেকে। পরীক্ষা শুরুর ১০ মিনিট আগে ছাত্রছাত্রীরা প্রশ্নপত্র পাবে।

আইসিএসই পরীক্ষার অর্থনীতি, বায়োলজি, ইংরেজির মত পরীক্ষাগুলির জন্য সময় নির্ধারিত হয়েছে এক ঘন্টা। অঙ্ক, হিন্দি ও অন্যান্য কয়েকটি বিষয়ের জন্য বরাদ্দ দেড় ঘন্টা। তবে দ্বাদশ শ্রেণির সব পরীক্ষার জন্যই দেড় ঘণ্টা সময় বরাদ্দ করা হয়েছে।

বোর্ডের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, করোনার জন্য প্রথমে অনলাইনে পরীক্ষা নেওয়ার কথা ভাবা হয়েছিল। কিন্তু বিভিন্ন জায়গায় ইন্টারনেটের সমস্যা আছে। সে কারণেই অফলাইনে পরীক্ষা নেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত হয়। অফলাইনে পরীক্ষা নেওয়ার জন্য স্কুলগুলিকে সব ব্যবস্থা করতে বলা হয়েছে। ছাত্র-ছাত্রীদের পারস্পরিক দূরত্ব বজায় রেখে পরীক্ষায় বসতে হবে।

বোর্ডের তরফে এদিন সিলেবাসসেও কিছু বদলের কথা জানানো হয়েছে। বোর্ড জানিয়েছে ২০২২ সাল থেকে দুটি সেমিস্টারে সেশনকে ভাগ করা হবে। প্রত্যেকটি সেমিস্টারে সিলেবাসের ৫০ শতাংশ পড়ানো ও পরীক্ষা নেওয়া হবে।