কেন্দ্র চায় অতিমারিকালে স্কুল চালু নিয়ে সিদ্ধান্ত নিক রাজ্যগুলি

361
Schools reopen after lockdown

নিউজ ডেস্ক, নয়াদিল্লি: করোনাকালে বন্ধ রয়েছে স্কুল-কলেজ-সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। মাসের পর মাস স্কুল বন্ধের জেরে শিকেয় পঠন-পাঠন। অনলাইনে পড়াশোনায় দুর্বিপাকে পড়ুয়াদের একটি বড় অংশ। এই পরিস্থিতিতে ফের কবে খুলবে স্কুল? এ ব্যাপারে রাজ্যগুলির কোর্টেই বল ঠেলেছে কেন্দ্র।

করোনার সেকেন্ড ওয়েভ আছড়ে পড়তেই ফের তালা ঝুলে যায় স্কুল, কলেজগুলিতে। শিশুদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা করেই শিক্ষা প্রতিষ্ঠান গুলি বন্ধ করে দেওয়া হয়। মাসের পর মাস স্কুল বন্ধের বিপাকে শৈশব। স্কুলে না যেতে পেরে কচিকাচাদের মন খারাপ।

দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ থাকায় একটা বড় অংশের পড়ুয়াদের ক্ষেত্রে দারুন সংকট নেমে এসেছে। সেই কারণেই স্বাস্থ্যবিধি মেনে দ্রুত ,স্কুল গুলি খুলে দেওয়ার পক্ষে সওয়াল করে চলেছেন বিশেষজ্ঞরা। তবে স্কুল খোলা নিয়ে তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত নিতে চায় না কেন্দ্রীয় সরকার। শিশুদের টিকাকরণ সম্পূর্ণ না হলে স্কুল খোলা রীতিমতো ঝুঁকির হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত মঙ্গলবারই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে জানিয়েছিলেন সব কিছু ঠিকঠাক চললে আগস্ট মাস থেকেই শুরু হয়ে যেতে পারে শিশুদের টিকাকরণ। তারও আগে সেপ্টেম্বর থেকে শিশুদের টিকাকরণ শুরু হতে পারে বলে জানিয়েছিলেন AIIMS প্রধান ডক্টর রণদীপ গুলেরিয়া।

তবে কেন্দ্রীয় সরকার নিজে থেকে স্কুল চালুর ব্যাপারে কোনও সিদ্ধান্ত নিতে চায় না। সংক্রমণ পরিস্থিতি দেখে স্কুল খোলার ব্যাপারে রাজ্য সরকারগুলির উপরেই সিদ্ধান্ত নেওয়ার ভার ছেড়েছে কেন্দ্রীয় সরকার।

এদিকে, দেশের করোনা-গ্রাফ প্রতিদিন ওঠানামা করছে। গত ২৪ ঘণ্টায় সারা দেশে করোনা আক্রান্ত হলেন ৪৩ হাজার ৫০৯ জন। একই সময়ে মৃত্যু হয়েছে ৬৪০ জনের। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৮ হাজার ৪৬৫ জন।