""
Thursday, October 6, 2022
Homeনগর দর্পণMujib 100: কলকাতা প্রেসক্লাবে সূচনা বঙ্গবন্ধু সংবাদ কেন্দ্র

Latest Posts

Mujib 100: কলকাতা প্রেসক্লাবে সূচনা বঙ্গবন্ধু সংবাদ কেন্দ্র

- Advertisement -

News Desk, Kolkata: বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামাঙ্কিত সংবাদ কক্ষ উদ্বোধন হলো ঐতিহ্যবাহী কলকাতা প্রেসক্লাবে। ‘বঙ্গবন্ধু সংবাদ কেন্দ্র’র উদ্বোধন করেন বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ যে সময়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারতের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করছে, সে সময়ে বঙ্গবন্ধুর নামে কলকাতা প্রেসক্লাবে সংবাদ কেন্দ্র স্থাপন দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের আরেকটি মাইলফলক। এর আগে নয়া দিল্লিতে প্রেসক্লাব অব ইন্ডিয়ায় বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার উদ্বোধন করেন বাংলাদেশের তথ্যমন্ত্রী।

- Advertisement -

Press-Club-Kolkata

বৃহস্পতিবার কলকাতা প্রেসক্লাবের অনুষ্ঠানে ছিলেন, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার লড়াই অর্থাৎ ‘মুক্তিযুদ্ধ’ সময়ের পাঁচ বর্ষীয়ান সাংবাদিক ডঃ পার্থ চট্টোপাধ্যায়, তরুণ গাঙ্গুলী, সুখরঞ্জন দাশগুপ্ত, মানস ঘোষ ও দিলীপ চক্রবর্তী। পিআইবি জানাচ্ছে, তাঁদের ‘মুক্তিযুদ্ধ সুবর্ণজয়ন্তী কলমসেনা সম্মান’ প্রদান করা হয়।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারত সরকারের প্রতক্ষ্য সহযোগিতা ছিল। ততকালীন সময়ে বাংলাদেশের অস্থায়ী সরকার যা ‘মুজিবনগর সরকার’ নামে পরিচিত তার সদর কার্যালয় ছিল কলকাতায়। বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছাত্র জীবন কলকাতাতেই কেটেছে।

কলকাতা প্রেসক্লাবে বঙ্গবন্ধু সংবাদ কক্ষের উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য শামসুর সানোয়ার কমল ও কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের উপরাষ্ট্রদূত তৌফিক হাসান প্রমুখ।

কলকাতা প্রেসক্লাব প্রেসিডেন্ট স্নেহাশিস সুর বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এই সংবাদ কেন্দ্র স্থাপন আমাদের জন্য গর্বের বিষয়। বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য দীর্ঘদিন আন্দোলন ও সংগ্রাম করায় ভারতে বিশেষ করে পশ্চিমবঙ্গে অত্যন্ত জনপ্রিয় ছিলেন। তাঁর নামে সংবাদ কেন্দ্র প্রতিষ্ঠার অর্থ বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানো। বাংলাদেশ ও বঙ্গবন্ধু সম্পর্কে প্রকৃত ইতিহাস জানতে নতুন প্রজন্মের জন্য এই কেন্দ্র উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss