5.3 C
London
Saturday, December 3, 2022
Homeনগর দর্পণযোগী-রাজ্যের ব্রহ্মস ক্ষেপণাস্ত্রে ভয়ে কাঁপবে পাকিস্তান-চিন

Latest Posts

যোগী-রাজ্যের ব্রহ্মস ক্ষেপণাস্ত্রে ভয়ে কাঁপবে পাকিস্তান-চিন

- Advertisement -

নিউজ ডেস্ক: সোমবারই হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (Hindustan Aeronautics Limited) মার্কিন যুক্তরাষ্ট্রের জিই এভিয়েশনের সঙ্গে ৭১৬ মিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করল। দেশীয় তেজাস লাইট কমব্যাট এয়ারক্রাফট (এলসিএ) এমকে-১ এর শক্তি বাড়ানোর জন্য ৯৯ টি এফ-৪০৪ এয়ারক্রাফট ইঞ্জিন এবং সাপোর্ট সার্ভিসের দেবে হ্যাল। এবার উত্তরপ্রদেশে তৈরি হতে চলেছে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র। সে রাজ্যে কারখানা নির্মাণের ছাড়পত্র দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

আরও পড়ুন HAL-এর সঙ্গে ৭১৬ মিলিয়ন ডলারের চুক্তি করল GE Aviation

- Advertisement -

ডিফেন্স করিডর প্রকল্পের জন্য ২০০ একর জমি চেয়ে ইউপিইআইডিএ-র (U.P. Expressways Industrial Development Authority) সিইও ও অতিরিক্ত মুখ্যসচিবকে (স্বরাষ্ট্র) অবনীশ অবস্তিকে চিঠি দিয়েছিলেন ব্রহ্মস এরোস্পেসের ডিরেকটর জেনারেল সুধীরকুমার মিশ্র। ব্রহ্মস এরোস্পেস সংস্থার উচ্চপদস্থ কর্তাদের সঙ্গে একাধিকবার মিটিং করার পর ইতিমধ্যেই ব্রহ্মস এরোস্পেসকে জমি দেওয়ার বিষয়ে শীলমোহর দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। গোটা প্রকল্পে ইতিমধ্যেই সবুজ সংকেত দিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

আরও পড়ুন NASA Report: কলকাতার বিস্তীর্ণ অঞ্চলসহ দেশের ১২টি শহর নিশ্চিহ্ন হবে

কারখানা তৈরি হলে সামাজিক ও অর্থনৈতিকভাবে লাভবান হবে উত্তরপ্রদেশ। গোটা প্রকল্পে ৩০০ কোটি টাকার বিনিয়োগ হতে চলেছে। উৎপাদন কেন্দ্রে কর্মসংস্থান হবে প্রায় ৫০০ ইঞ্জিনিয়ার ও প্রযুক্তিবিদের। কাজ করবেন অন্তত ১০ হাজার শ্রমিক। অন্যান্যভাবে কারখানার সঙ্গে যুক্ত হবেন আরও কয়েক হাজার লোক। শুধু আর্থ-সামাজিক ভাবে উত্তরপ্রদেশকেই এগিয়ে নিয়ে যাবে না, এই প্রকল্পে সামরিক ক্ষেত্রেও অনেক শক্তিশালী হবে ভারত। এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন শিল্পেই বিপ্লব: তালিবানদের বিরুদ্ধে প্রতিবাদে কাবুলের গ্রাফিতি শিল্পী শামসিয়া হাসানি

উত্তরপ্রদেশ সরকার বিবৃতি জারি করে জানিয়েছে, ‘আগামী তিন বছরে ১০০-র বেশি ব্রহ্মস ক্ষেপণাস্ত্র তৈরি করার পরিকল্পনা করা হয়েছে। খুব তাড়াতাড়ি প্রকল্প এবং ক্ষেপনাস্ত্র উৎপাদনের কাজ শুরু হবে। শুধু ক্ষেপনাস্ত্র উৎপাদনই নয়, একইসঙ্গে ক্ষেপনাস্ত্র বিষয়ক গবেষণাগার তৈরির পরিকল্পনাও রয়েছে সরকারের।’

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss