4 C
London
Friday, January 27, 2023
Homeজীবনচর্যাyoga during period: পিরিয়ড চলাকালীন সময়ে আদৌ কি যোগাভ্যাস করা উচিত?

Latest Posts

yoga during period: পিরিয়ড চলাকালীন সময়ে আদৌ কি যোগাভ্যাস করা উচিত?

- Advertisement -

ঋতুস্রাবের (period) সময় শরীর চর্চা! নৈব নৈব চ। অন্তত, আজ থেকে কয়েক বছর পিছিয়ে গেলে দেখা যাবে, তেমন কথাই বলতেন আমাদের বাড়ির মা, কাকিমা, ঠাকুমারা । কিন্তু, এখন সেই বদ্ধমূল ধারণাকে বদলে ফেলার সময় এসেছে ।  বরং, ‘যোগেই কমবে পিরিয়ডের যন্ত্রণা’ এমনটাই চিকিৎসা বিজ্ঞান বলছে।

এ সময় উপকার পাওয়া যাবে কিছু হালকা ব্যায়াম করলে এবং শারীরিক কষ্ট নিমেষেই কমবে। তবে মাসিকের দিনগুলোতে মেয়েদের শরীর যেহেতু খুব সংবেদনশীল থাকে, তাই খুব সাবধানে করতে হবে আসন বা প্রাণায়াম । যেসব আসন বা প্রাণায়াম করলে পেটে সরাসরি চাপ পড়ে, এমন কোনো কিছু না করা ভালো।

- Advertisement -

তাহলে চলুন জেনে নিই, কি কি ব্যায়াম করা যাবে আর শরীরচর্চার কোন কোন ধাপগুলো এই কদিন এড়িয়ে চলতে হবে।
আসুন জেনে নিই যেসব ব্যায়াম করবেন-
১. পিরিয়ডের সময় হাঁটা ও সাইকেলিং করা যেতে পারে। তবে দৌড়ানো উচিত নয়।
২. পিরিয়ডের সময়ে বেশ কয়েকটি আসন উপকারী ও স্বাস্থ্যসম্মত। কন্ধরাসন, ভুজঙ্গাসন, ভদ্রাসন, মার্জারাসন করলে পেটের ব্যাথা কমতে থাকবে।
৩. কাটতে পারেন সাঁতার। পিরিয়ডের সময়েও খুব স্বাভাবিক নিয়মে সাঁতার কাটা সম্ভব। এ সময় সাঁতার কাটা সবচেয়ে বেশি উপকারী শরীরচর্চা। এতে শরীর ভালো থাকবে ও পিরিয়ডকালীন সমস্যা কমবে।

তবে, পিরিয়ডের দিনগুলোতে অতিরিক্ত ব্যায়াম শরীরের পক্ষে ঠিক নয়। পিরিয়ডের সময়ে যে ধরণের আসন করা একেবারেই উচিত নয়, তা হলো মাথা নিচের দিকে দিয়ে কোন আসন। এগুলোতে আপনারই কষ্ট হবে এবং এতে আপনার রক্তক্ষরণের পরিমাণ বাড়বে। ফলত, হালকা যোগাভ্যাস করুন আর ফিট এন্ড ফাইন থাকুন

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss