5.3 C
London
Tuesday, December 6, 2022
Homeজীবনচর্যাDengue: ডেঙ্গু হামলায় কাঁপছে কলকাতা-শিলিগুড়ি, সতর্কতার নিয়ম জানুন

Latest Posts

Dengue: ডেঙ্গু হামলায় কাঁপছে কলকাতা-শিলিগুড়ি, সতর্কতার নিয়ম জানুন

- Advertisement -

রাজ্যে ডেঙ্গুর(Dengue) পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণের সংখ্যা। আক্রান্তের সংখ্যা বাড়লেও যথেষ্ট অভাব রয়েছে সচেতনতার। কোথাও পুরসভার গাফিলতি তো কোথাও আবার সাধারণ মানুষের অসচেতনতা, এই দুইয়ের সংমিশ্রণে মাথাচাড়া দিচ্ছে ডেঙ্গু। সরকার, বিভিন্ন এনজিও, বিভিন্ন সংস্থার তরফ থেকে একাধিক কর্মসূচির উদ্যোগ নিলেও কিছুতেই কাবু করা যাচ্ছে না ডেঙ্গুর সংক্রমণ। এই পরিস্থিতিতে জনসাধারণের সচেতনতার চেয়ে ব্যক্তির সচেতনতার উপর জোর দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতিতে যখন ক্রমেই চোখ রাঙাচ্ছে ডেঙ্গু, এই মুহূর্তে দাঁড়িয়ে আপনার কি করনীয় রয়েছে, কিভাবে বাঁচবেন সংক্রমণ থেকে।

  • ডেঙ্গুর উপসর্গ:

১) জ্বর

- Advertisement -

২)গা,হাত, পায়ে ব্যাথা

৩) মাথার যন্ত্রণা বা মাথা ভারী হয়ে থাকা

৪) সব সময় গা-বমি ভাব বা বমি হওয়া

৫) অনেক ক্ষেত্রে হচ্ছে ডায়রিয়া

৬) দুর্বলতা

৭) কিছু ক্ষেত্রে শ্বাসকষ্ট, পেটে ব্যথা দেখা দেয়

৮) প্রস্রাবের পরিমাণ কমে যাওয়া

৯) ঘামাচির মত লাল রঙের বের হওয়া

১০) বেশ কিছু ক্ষেত্রে নাক বা মাড়ি দিয়ে রক্ত বেরোতে পারে

উপরে উক্ত একাধিক উপসর্গ থাকলেই এক্ষুনি চিকিৎসকের পরামর্শ নিন।

  • ডেঙ্গু কখন মারাত্মক হয়ে ওঠে:

সাধারণত ডেঙ্গুর উপসর্গগুলি সঙ্গে সাধারণ ফ্লু এর বেশ কিছু মিল থাকলেও গুলিয়ে ফেলবেন না। চার পাঁচ দিন জ্বর থাকে। পঞ্চম দিনে রোগীর শারীরিক অবনতি হয়। ডেঙ্গুর তিনটি স্টেজ থাকে। চার থেকে পাঁচ দিন প্রথম স্টেজ যখন খুব জ্বর থাকে ১০৩ বা ১০৪ ডিগ্রি পর্যন্ত জ্বর উঠে যায় হঠাৎ জোর বাড়ে আবার হঠাৎ জ্বর কমে যায়। প্রথমত ক্রিটিক্যাল স্টেজে জ্বর কমতে থাকে বা জ্বর থাকেই না কিন্তু এটি সবথেকে মারাত্মক সময়। অনেক সময় বমি,মলের সঙ্গে রক্ত বেরোতে পারে। পাশাপাশি মাড়ি,নাক, মুখ থেকেও রক্ত বেরোতে পারে। এই সময় একদম সময় অপচয় না করে যত শীঘ্র সম্ভব রোগীকে চিকিৎসকের কাছে নিয়ে যান এবং তড়িঘড়ি চিকিৎসার ব্যবস্থা করুন।

  • ডেঙ্গু হলে কি করনীয়?

উপরে উক্ত কোন উপসর্গ থাকলেই প্রথমেই চিকিৎসরে পরামর্শ নিয়ে রক্ত পরীক্ষা করাতে হবে। এছাড়াও যত বেশি পরিমাণ জল খাওয়া যায় জল খেতে হবে। তরল জাতীয় খাবার বেশি খেতে হবে। পাশাপাশি তেল,মশলা,ঝাল ভাজাভুজি খাবার একেবারেই খাওয়া চলবে না। এছাড়ো বাতাবি লেবু, আমলা, মুসুম্বির রস খাওয়া যেতে পারে। দ্রুত সুস্থ হতে ভিটামিন সি জাতীয় খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঘরে পাতার টক দই ডাবের জলও এক্ষেত্রে অনেকটাই উপকারী।

  • ডেঙ্গু থেকে বাঁচতে কি করনীয়:

বাড়ি চারপাশ সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। ব্লিচিং পাউডার বা মশা মারার তেল ছড়িয়ে রাখুন। বাড়ি আশেপাশের জমা জল এড়িয়ে চলুন। যদি জল জমে থাকে যত শীঘ্রই সম্ভব সেই জল পরিষ্কার করার চেষ্টা করুন। এছাড়া ঘর পরিচ্ছন্ন রাখুন জানালা বন্ধ রাখুন। ঘরে পারলে নিয়মিত ধোঁয়া দিন এর ফলে বেশ কিছুটা হলেও মশার উৎপাত কমবে। এছাড়াও ইমিউনিটি বাড়ায় এরকম খাবার যথেষ্ট পরিমাণে গ্রহণ করুন। হাতের নাগালে সব সময় একজন চিকিৎসকের ফোন নম্বর রাখুন যাতে জরুরীকালীন সময়ে সঙ্গে সঙ্গে যোগাযোগ করতে পারেন।

সংবাদটি বিস্তারিত পড়তে ক্লিক করুন Dengue: ডেঙ্গু হামলায় কাঁপছে কলকাতা-শিলিগুড়ি, সতর্কতার নিয়ম জানুন

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss