5.3 C
London
Tuesday, December 6, 2022
Homeজীবনচর্যাচুলে পুষ্টি জোগাতে চাই ডিপ্ কন্ডিশনিং, এবার ঘরোয়া পদ্ধতিতেই ঘটবে ম্যাজিক

Latest Posts

চুলে পুষ্টি জোগাতে চাই ডিপ্ কন্ডিশনিং, এবার ঘরোয়া পদ্ধতিতেই ঘটবে ম্যাজিক

- Advertisement -

শুধু শ্যাম্পু করলেই চুল মনের মতো উজ্জ্বল ও মসৃণ হয় না। তার জন্য চাই কন্ডিশনিং। অনেকসময় দেখা যায়, নিয়মিত কন্ডিশনিং করার পরেও চুল পছন্দ মতো উজ্জ্বল, মসৃণ হয় না। তখন বুঝতে হবে আপনার চুলের চাই আরও পুষ্টি। ডিপ্‌ কন্ডিশনিং-ই চুলে একমাত্র প্রয়োজনীয় পুষ্টি জোগান দিতে পারে।

নারকেল তেল বা অলিভ অয়েল
৪ চামচ নারকেল তেল বা অলিভ অয়েল একটা বাটিতে নিয়ে সামান্য গরম করবেন। গরম থাকতে থাকতেই ঐ তেল আঙুলের ডগায় নিয়ে চুলের গোড়ায় ঘসে ঘসে মাখুন। পুরো মালিশ চালান ১০ মিনিট ধরে। এরপর একটা বড় তোয়ালে গরম জলে চুবিয়ে নিংড়ে নিন। তোয়ালেটা গরম থাকাকালিন পাগড়ির মতো মাথায় জড়ান। তোয়ালে ঠান্ডা হয়ে গেলে আবার পাগড়ির মতো মাথায় জড়ান। এভাবে দু’বার করার পর তোয়ালে খুলে ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর ভালোভাবে শ্যাম্পু করে ফেলুন। শুষ্ক, ডগা চিরে যাওয়া ও ভঙ্গুর চুলের পক্ষে এই কন্ডিশনার খুবই কার্যকরী ।

- Advertisement -

রেড়ির তেল বা ক্যাস্টর অয়েল
৪ চামচ ক্যাস্টর অয়েল বা রেড়ির তেল একটা বাটিতে নিয়ে সামান্য গরম করুন। এরপর আঙুলের ডগায় তেল নিয়ে মাথার তালুতে অর্থাৎ চুলের গোড়ায় ঘসে ঘসে ৫-১০ মিনিট মালিশ করুন। বাকী তেল সারা চুলে মাখুন।
এরপর চিরুনি দিয়ে মাথা ভালো করে আঁচড়ান। একটা বড় তোয়ালে গরম জলে চুবিয়ে নিংড়ে নিয়ে ঘোমটা দেওয়ার মতো জড়িয়ে সমস্ত চুল সামনের দিকে এনে তোয়ালে দিয়ে মুড়ে রাখুন। ২০ মিনিট পরে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। যাদের চুল খুব পাতলা তাদের পক্ষে এই কন্ডিশনার উপযোগী।

মধু ও অলিভ অয়েল
ডিপ্‌ কন্ডিশনিং করার আগের দিন এই কন্ডিশনার তৈরি করে রাখতে হবে। একটা পরিষ্কার শুকনো শিশিতে ৪ চামচ মধু ও ৪ চামচ অলিভ অয়েল নিয়ে ভালো করে ঝাঁকিয়ে ১২ ঘন্টা রেখে দিন। পরদিন মিশ্রণটি ভালো করে ঝাঁকিয়ে নিয়ে আঙুলের ডগার সাহায্যে চুলের গোড়ায় ভালো করে ঘসে ঘসে লাগান ও ৫-১০ মিনিট তালুতে মালিশ করুন। সরু দাড়ার চিরুণি দিয়ে আঁচড়ে গোড়া থেকে ডগা পর্যন্ত ছড়িয়ে দিন সারা চুলে সমানভাবে।
চুল আঁচড়ানোর পর সাঁতারের টুপি বা পলিথিনের প্যাকেট মাথায় এমনভাবে পরুন, যাতে চুলে বাইরের বাতাস না লাগে। ৩০ মিনিট এভাবে থেকে শ্যাম্পু করে চুল ধুয়ে নেবেন। যাদের চুল ঘন ও কালো তাদের পক্ষে এই কন্ডিশনার খুবই উপযোগী । চুল উজ্জ্বল ও ঝলমলে হবে।

ডিম ও অলিভ অয়েল
একটা ডিম বাটিতে ফেটিয়ে নিয়ে ২ চামচ অলিভ অয়েল তার সাথে ভালোভাবে মেশান।
পাকা পাতিলেবুর আধ চামচ রস ও আধ চামচ গ্লিসারিন-এর সাথে মিশিয়ে ভালোভাবে নাড়ান।
শ্যাম্পু করা চুল ভালোভাবে মুছে মিশ্রণটি আঙুলের সাহায্যে চুলের গোড়ায় ঘসে ঘসে লাগান। বাকী অবশিষ্ট চুলেও লাগান। ১৫ মিনিট বাদে এগ্‌ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সব ধরনের চুলের জন্যই এই কন্ডিশনিং উপযোগী ।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss