7.7 C
London
Monday, November 28, 2022
Homeজীবনচর্যাLifestyle: জানেন কি দুপুরে খাওয়ার পর কোন কাজ করলে প্রাণনাশের আশঙ্কা থাকে?

Latest Posts

Lifestyle: জানেন কি দুপুরে খাওয়ার পর কোন কাজ করলে প্রাণনাশের আশঙ্কা থাকে?

- Advertisement -

আমরা যা খাই, আমাদের শরীরে পড়ে তার প্রভাব। ঠিক তেমনই ভাবে দৈনন্দিন জীবনচর্চা (lifestyle), অভ্যাসের সঙ্গেও ওতপ্রোতভাবে জড়িত শারীরিক সুস্থতা । তাই, সঠিক নিয়ম মেনে সঠিক খাবার খেলে যেমন উন্নতি হয় স্বাস্থ্যের, তেমন ভাবেই নিয়ম না মেনে ভুলভাল খাদ্যাভ্যাস (Food habits) এমনকি দৈনন্দিন কিছু অভ্যাস স্বাস্থ্যের অবনতি ঘটায় মারাত্মকভাবে।

রোজকার জীবনের কিছু ভুল অভ্যাস আপনার জীবনে চরমতম বিপদ ডেকে আনতে পারে। ভুল অভ্যাস দীর্ঘদিন ধরে চলতে থাকার কারণে আপনার প্রাণহানির পর্যন্ত আশঙ্কা থাকতে পারে। আসুন জেনে নেওয়া যাক খাওয়ার পর কোন কাজগুলো করা কখনোই উচিত নয়-

- Advertisement -

১) ‘ভরা পেটে ফল’ এমন মিথ থাকলেও ভরা পেটে কখনোই ফল (Fruits) খাবেন না। খালি পেটে ফল খেলে তবেই তার খাদ্যগুণ শোষিত হয় আমাদের শরীরে। তাই খাওয়ার বেশ কিছুটা সময় পরে ফল খান। খাবার খেয়েই ফল খেলে অবধারিত হজমের সমস্যা।

২) একেবারেই ঠিক নয় খেয়ে উঠেই শয্যাগ্রহন।খেয়ে উঠেই শুয়ে পড়লে ওজন তো বাড়বেই উপরন্তু দেখা দেবে হজমের (Indigestion) সমস্যাও। তাই খেয়ে উঠে শুতে যান অন্তত এক ঘণ্টা পরে ।

৩) খাবার পরেই অনেকে ধূমপান (Smoking) করেন। ভরা পেটে ধূমপান করলে ক্ষুদ্রান্ত্র মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়।এমনকি, নিয়মিত খেয়ে উঠেই ধূমপানের অভ্যাস থাকলে তা ক্যানসারের ঝুঁকিও বাড়িয়ে তুলতে পারে।

৪) পেটভর্তি করে খেয়ে অনেকেই কোমরের বেল্ট একটু হালকা করে নেন। এটিও কিন্তু খারাপ অভ্যেস। কখনোই পেট এতটা ভর্তি করে খাওয়া উচিত নয়, যাতে কোমরের বেল্ট হালকা করতে হয়।

৫) খাবার খেয়েই জল (Water) খেলে তা খাবার ঠিকমতো হজম হতে চায় না। এর ফলে গ্যাস-অম্বলের (Acidity) সমস্যা দেখা দিতে পারে। তাই খেয়ে উঠেই জল খাওয়া একেবারেই উচিত। খাওয়ার অন্তত আধঘন্টা পর জল খেলে তবেই শরীর সুস্থ থাকে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss