11.7 C
London
Saturday, November 26, 2022
Homeজীবনচর্যানিয়মিত আখের রস পানে বাড়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা

Latest Posts

নিয়মিত আখের রস পানে বাড়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা

শীতকালে এই রস শরীর গরম রাখে আবার গরম কালে শরীর ঠান্ডা করে। আখের রস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে এবং বহু রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা যোগায়।

- Advertisement -

নিউজ ডেস্ক: গত বছর থেকেই গোটা বিশ্ব জুড়ে শুরু হয়েছে করোনার প্রকোপ। বিজ্ঞানীরা বলছেন, এই রোগ থেকে বাঁচার একমাত্র উপায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা। ফলে, রোজই মুঠো মুঠো সাপ্লিমেন্ট খেয়ে ইমিউনিটি বাড়ানোর চেষ্টায় আছেন বহু মানুষ। কিন্তু ডাক্তারেরা বলছেন, এতে উলটো ফল হতে পারে। ফলে সিন্থেটিক ওষুধ নয়, ভরসা রাখতে হবে প্রতিদিনের খাবারে। বিশেষত শাক-সব্জি এবং ফল-মূল ইমিউনিটি বাড়িয়ে তুলতে সাহায্য করে।

আরও পড়ুন সানবার্ন-ত্বকের স্পট মুহূর্তে হবে দূর, মধুর ম্যাজিকে হয়ে উঠুন বিউটিফুল

- Advertisement -

যে কোনও ফলের রসই শরীরের পক্ষে ভালো। কিছু ফলের রস আছে যা খেতেও সুস্বাদু আর স্বাস্থ্যের জন্যও উপকারী। যেমন আখের রস। ভারত সহ বিভিন্ন দেশেই আখের রস বেশ জনপ্রিয়। শীতকালে এই রস শরীর গরম রাখে আবার গরম কালে শরীর ঠান্ডা করে। আখের রস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে এবং বহু রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা যোগায়। এই রস শরীরকে প্রচুর এনার্জি যোগায় ও শরীর ভালো রাখে। এছাড়াও এতে আছে প্রচুর পরিমাণে ফাইবার। জন্ডিস, রক্তাল্পতা, অম্বল জাতীয় রোগে খুব কাজে দেয় আখের রস। শরীর ঠাণ্ডা রাখতে এবং গ্যাসট্রিক সমস্যাতেও এর জুড়ি নেই।

DRINK SUGARCANE JUICE TO GET RID OF DISEASES ASSOCIATED WITH HEART |  NewsTrack English 1

আখের রসের গুনাগুন-

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: আখের রস পান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। ফলে অনেক ধরনের অসুস্থতা থেকে শরীর রক্ষা পায়। করোনার সময়েও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে নিয়মিত আখের রস পান করার পরামর্শ দিচ্ছেন ডাক্তারেরা।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে: আখ আমাদের শরীরে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ডায়বেটিস থাকলেও আখের রস পান করা নিরাপদ। আখের রসের মধ্যে প্রাকৃতিক মিষ্টি আছে, যা ডায়াবেটিস নিয়ন্ত্রনে সাহায্য করে।

লিভার ভাল রাখে: আখের রস লিভারের জন্য অত্যন্ত উপকারী। এটি লিভার সুস্থ রাখে এবং লিভারকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। জন্ডিসের রোগীদের ডাক্তারেরা আখের রস খেতে বলেন।

7 Amazing Benefits of Sugarcane Juice-A Sweet Deal to Good Health

ব্রণ দূর করে: আখের রস ব্রণ থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। আখের মধ্যে রয়েছে উচ্চ মাত্রার সুক্রোজ, যা ক্ষত সারাতে সাহায্য করে। এটি মুখের দাগ দূর করে এবং শরীরের বিষাক্ত বা টক্সিক উপাদান পরিষ্কার করে।

উজ্জ্বল ত্বক: গ্রীষ্মকালের কড়া রোদ এবং ঘামের কারণে ত্বক উজ্জ্বলতা হারায়। আখের রস ত্বককে সুস্থ ও উজ্জ্বল রাখতে সাহায্য করে। আখের মধ্যে থাকা সুক্রোজ শরীরের টক্সিক উপাদান পরিস্কার করে।

আরও পড়ুন পুদিনার ম্যাজিক! উজ্জ্বল ত্বক পেতে জেনে নিন পুদিনার উপকারিতা

ওজন কমায়: আখের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা ওজন কমাতে সাহায্য করে। এটি শরীরের বিপজ্জনক কোলেস্টেরলের মাত্রা কমায়, ওজন নিয়ন্ত্রণে রাখে এবং হার্ট ভালো রাখে।

হাড় শক্ত করে: আখের রসে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রন এবং পটাশিয়াম রয়েছে – এই সমস্ত উপাদান হাড়ের স্বাস্থ্যের জন্য ভালো।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss