7.3 C
London
Monday, December 5, 2022
Homeজীবনচর্যাঅনিদ্রায় ভুগছেন ? মুক্তি পাবেন নিমেষে

Latest Posts

অনিদ্রায় ভুগছেন ? মুক্তি পাবেন নিমেষে

- Advertisement -

রাত গভীর হচ্ছে, আপনি বারবার ঘড়ির কাঁটার দিকে চোখ রাখছেন, কিন্তু কিছুতেই আপনার ঘুম আর আসছে না। রাতে হয়তো আপনি ঘুমোতে যাচ্ছেন সময় মতোই , কিন্তু দেখা যাচ্ছে এপাশ ওপাশ করতে করতে বা সিলিংয়ের দিকে তাকিয়েই গোটা রাত কেটে যাচ্ছে। এমন সমস্যায় যারা আছেন, তারা অনেকেই ঘুমের ওষুধের সাহায্য নিয়ে থাকেন ঘুমানোর জন্য। কিন্তু ঘুমের ওষুধের প্রতি অতিরিক্ত নির্ভরশীলতাও মারাত্মক ক্ষতিকর আমাদের শরীরের জন্য । কিন্তু জানেন কি, এমন বেশ কিছু উপায় আছে, যা মেনে চললে দারুণ ঘুম হবে। চলুন, দেখে নেওয়া যাক।

১) গবেষণায় দেখা গেছে মেডিটেশনে (Meditation) ঘুমের মান উন্নত হয়। আপনি চোখ বন্ধ করে শ্বাস নেয়া ও ত্যাগ করার উপর মনোযোগ দিলেই চলবে। দেখবেন আস্তে আস্তে ঘুম চলে আসবে।

- Advertisement -

২) ভালো ঘুমের জন্য দরকার পরিবেশ। তাই খেয়াল রাখুন আপনার ঘরটি যেন শান্ত, অন্ধকার ও আরামদায়ক (Comfortable) হয়।

৩) রাতে ঘুমের সমস্যা হলে ঘুমানোর আগে হালকা গরম জল (Luke warm water) দিয়ে স্নান (Bathe) করতে পারেন। আর হালকা গরম জলে স্নান করলে সেটি শরীরকে দীর্ঘ সময়ের জন্য ঠাণ্ডা করতে পারে।

৪) কিভাবে ঘুম আসবে এটা অনবরত চিন্তা করলে টেনশনেই (Tension) ঘুম আসবে না। এই চিন্তা একেবারে বাদ দিয়ে রিল্যাক্স (Relax) করার চেষ্টা করুন।রিল্যাক্সিং কিছু ট্রাই করুন, যেমন বই পড়া, গান শোনা ইত্যাদি

৫) আর সর্বোপরি, আপনার প্রতিদিনের অভ্যাসের প্রতি খেয়াল রাখুন। কখনো কখনো অভ্যাস পরিবর্তনের ফলে অনিদ্রার (Insomnia) সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। তবে এই পরিবর্তনের সাথে মানিয়ে নিতে শরীরের বেশ কিছুটা সময় লাগতে পারে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss