""
Tuesday, September 27, 2022
Homeজীবনচর্যাDepression: সাত উপায়ে ডিপ্রেশনের সঙ্গে লড়াই করে জয়ী হোন

Latest Posts

Depression: সাত উপায়ে ডিপ্রেশনের সঙ্গে লড়াই করে জয়ী হোন

পরিস্থিতি মোকাবিলা করার জন্য আপনি নিজেরাই চেষ্টা করতে পারেন

- Advertisement -

অনলাইন ডেস্ক: আপনি যদি বিষণ্ণতার সাথে লড়াই করেন, তবে এটি আপনার শক্তিকে নষ্ট করে দিতে পারে এবং আপনি জীবনে একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি রাখতে সংগ্রাম করতে পারেন। বিষণ্নতা আপনাকে অভ্যন্তরে ফাঁপা বোধ করতে পারে কারণ এই মানসিক অবস্থা আপনার সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার উপরও প্রভাব ফেলতে পারে। এই পরিস্থিতি মোকাবিলা করার জন্য আপনি নিজেরাই চেষ্টা করতে পারেন এমন অনেক কৌশল রয়েছে। যেমন –

১। একটি রুটিন তৈরি করুন এবং এটিতে লেগে থাকুন: বিষণ্নতা আপনার জীবনকে এলোমেলো এবং লক্ষ্যহীন করে তুলতে পারে। আপনি হারিয়ে যাওয়া এবং দিশাহীন বোধ করতে পারেন। একটি রুটিন পেতে আপনার জীবনের কিছু দিকনির্দেশ এবং কাঠামো প্রদান করতে সাহায্য করতে পারে. প্রথমে এটি অনুসরণ করা আপনার পক্ষে কঠিন মনে হতে পারে, কিন্তু যত দিন যাচ্ছে, আপনি লক্ষ্য করতে পারেন যে এটি আপনার অভ্যাসে পরিণত হয়েছে এবং আপনি এটি জানার আগেই আপনি নিজেকে ট্র্যাকে ফিরে পেতে পারেন।

- Advertisement -

২। যথেষ্ট বিশ্রাম এবং ঘুম: এটা গুরুত্বপূর্ণ যে আপনি ভাল বিশ্রাম আছে. হতাশার সাথে মোকাবিলা করা লোকেদের জন্য কিছুটা শান্তিপূর্ণ ঘুম পাওয়া কঠিন। যাইহোক, ঘুম বা বিশ্রামের অভাব আপনার মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে এবং এটি আরও খারাপ করতে পারে। আপনি কিছু লাইফস্টাইল পরিবর্তনগুলি অনুসরণ করে ভালভাবে ঘুমানোর চেষ্টা করতে পারেন যেমন দিনের বেলা ঘুম না নেওয়া, বিছানায় যাওয়া এবং তাড়াতাড়ি ঘুম থেকে ওঠা, আপনার ঘর থেকে যে কোনও ধরণের বিভ্রান্তি দূর করা ইত্যাদি, যা আপনাকে আরও ভাল ঘুমাতে সাহায্য করতে পারে।

fight against depression

৩। একটি ভাল খাদ্য: বিষণ্নতা আপনাকে মানসিকভাবে এবং শারীরিকভাবে ক্লান্ত বোধ করে আপনার শক্তিকে নিংড়ে দিতে পারে। চর্বিযুক্ত বা তৈলাক্ত খাবারের মতো ভুল ধরণের খাবার খাওয়া আপনাকে আরও খারাপ করতে পারে। যদিও বিষণ্ণতার বিরুদ্ধে লড়াই করার জন্য কোন নিশ্চিত-শট ডায়েট নেই, আপনার ডায়েটে আরও তাজা ফল, সবুজ শাকসবজি এবং অন্যান্য স্বাস্থ্যকর খাবারগুলি আপনাকে ভাল বোধ করতে সাহায্য করতে পারে এবং আপনাকে ভেতর থেকে শক্তি যোগাতে পারে। ফলিক অ্যাসিড এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবারগুলি আপনার বিষণ্নতার তীব্রতা কমাতেও সাহায্য করতে পারে।

৪। আরও হাসুন: যখনই আপনি হাসেন, আপনার সেরোটোনিনের মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হয়ে যায়, যা আপনাকে নিজের সম্পর্কে ভালো এবং খুশি করে। এতে অবাক হওয়ার কিছু নেই যে হাসিকে সেরা ওষুধ বলা হয়। আপনি যখন খুশি হন তখন আপনার শরীরও ভালো থাকে।

৫। ইতিবাচক বিষয়গুলিতে ফোকাস করুন: এটি করার চেয়ে বলা সহজ কারণ আমরা বিষণ্নতায় ভুগছি বা না করি, আমাদের বেশিরভাগই আমাদের কাছে নেই এমন জিনিসগুলিতে ফোকাস করতে পছন্দ করে এবং জীবন আমাদের যা দিয়েছে তা আমরা খুব কমই মনোযোগ দিই। পরিবর্তে, জীবন আপনাকে দিতে পারে এমন সমস্ত ভাল জিনিসগুলিতে আপনার ফোকাস করা উচিত এবং আপনার আশীর্বাদগুলি গণনা করা উচিত। আপনি যখন বিষণ্নতায় ভারাক্রান্ত হন, তখন আপনার জীবনের ছোট ছোট ইতিবাচক দিকগুলির সন্ধান করা আপনাকে নিজের সম্পর্কে ভাল বোধ করতে সহায়তা করতে পারে।

৬। প্রিয়জনদের সাথে আরও বেশি সময় কাটান: আপনার পরিবার এবং বন্ধুদের সাথে সময় কাটানো থেরাপির মতো। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে যারা আপনাকে ভালোবাসে এবং আপনার যত্ন নেয় তারাই আপনার সমর্থন ব্যবস্থা। যখন তাদের কাছে আসে তখন আপনার কোন নেতিবাচক অনুভূতিগুলিকে প্রবেশ করতে দেওয়া উচিত নয়, তবে পরিবর্তে, আপনার পরিবার এবং বন্ধুদের সাথে যোগাযোগ করার জন্য আরও বেশি সময় ব্যয় করুন। যদি আপনার ভয় আপনাকে গ্রাস করে তবে আপনার কাছের এবং প্রিয়জনদের সাথে তাদের সম্পর্কে কথা বলুন৷

<

p style=”text-align: justify;”>৭। ধ্যান অনুশীলন করুন: আপনি যদি খুব বেশি চাপ বা উদ্বিগ্ন বোধ করেন তবে এটি আপনার বিষণ্নতা বাড়িয়ে তুলতে পারে। ধ্যান অনুশীলন করা হল স্ট্রেস এবং উদ্বেগ এড়াতে এবং আপনার মনকে শান্ত ও শিথিল রাখার একটি দুর্দান্ত উপায়। আপনি যদি গর্ভাবস্থায় বা প্রসবোত্তর বিষণ্নতার সাথে লড়াই করে থাকেন, ঠিক আছে, মধ্যস্থতা হল শান্ত করার একটি দুর্দান্ত উপায় এবং নিজেকে বর্তমান সময়ে আরও বেঁচে থাকার জন্য মনে করিয়ে দেওয়া।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss