11.3 C
London
Thursday, February 2, 2023
Homeঅফবিটএই শহরের মানুষ থেকে পশুও পাথরের হয়ে গিয়েছিল

Latest Posts

এই শহরের মানুষ থেকে পশুও পাথরের হয়ে গিয়েছিল

- Advertisement -

নিউজ ডেস্ক: সাধারণত এমন ঘটনা শুধুমাত্র গল্পে শোনা যায়। যেখানে মানুষ থেকে নিয়ে পশু সবাই পাথর হয়ে গিয়েছে। কিন্তু ইতালিতে এমন একটি প্রাচীন শহর আছে যেখানে এমন ঘটনা বাস্তবে ঘটেছিল। এই শহরে মানুষ থেকে নিয়ে পশু, সবাই পাথর হয়ে গিয়েছিল।

এখনও এই তাদের দেহ পাথরের অংশ রূপে উদ্ধার হয়। উদ্ধার হওয়া এই অংশগুলি দেখে মনে হয় যেন, তাদের মধ্যে কোন দিনই প্রাণ ছিল না। এই অংশগুলি দেখে মনে হয় যেন, এগুলো কোন পাথরের মূর্তি। কিন্তু এই পাথরের মূর্তিগুলির পিছনের সত্য ঘটনা মানুষ জানতে পেরে ভয়ে আঁতকে ওঠে।

- Advertisement -

আমরা কথা বলছি পোম্পাই শহরের। এই শহর প্রায় ১৯৪০ বছর আগের। বলা হয় এখানে অনেক বছর আগে বসতি ছিল। এই শহরে এমন একটি ভয়াবহ ঘটনা ঘটে যার জেরে শহরটি ধুলিস্যাৎ হয়ে যায়। এই জায়গা থেকে বৈজ্ঞানিকরা এমন কিছু প্রমাণ পেয়েছে যার ভিত্তিতে বলা হয় সেই সময় একটাও মানুষও বাঁচতে পারেনি।

এই শহর প্রায় ৭০ একর জমির উপর ছড়িয়ে ছিল। এই শহরের গুহা দেখে অনুমান করা হয় যে শহরটিতে প্রায় ১১ থেকে ১৫ হাজার লোক বসবাস করত। কয়েক বছর আগে এই এলাকায় একটি ঘোড়ার দেহের অংশ পাওয়া গিয়েছে। যে অংশটি সম্পূর্ণভাবে পাথরের হয়ে গিছেয়ে৷ মন অনেক পাথরের অংশ এই এলাকা থেকে প্রায়শই উদ্ধার হয়ে থাকে।

Pompeii

এবার জানা যাক কি এমন ঘটনা ঘটেছিল এই শহরটিতে
পোম্বাইয়ের কাছে নেপাল্সের খাড়িতে একটি আগ্নেয়গিরি আছে। যার নাম মাউন্ট বিউবিয়াস। অনেক বছর আগে হঠাৎ এই আগ্নেয়গিরিটি ফেটে যায়৷ যার ফলে ভারী মাত্রায় লাভা এবং বিভিন্ন ধরনের জৈব পদার্থ বের হয়। যার ফলে বড় মাপের ক্ষয়ক্ষতি হয়।

পম্পাই শহরের বাসিন্দারা শহর ছেড়ে পালানোর আগেই এই আগ্নেয়গিরির লাভা এসে শহরটিকে তছনছ করে দেয়। এই কারণেই এই এলাকা এতটাই গরম হয়ে যায় যার জেরে মানুষের রক্ত ফুটন্ত হয়ে পড়ে এবং মাথার ঘিলু ফেটে যায়। এই জৈব পদার্থের সম্পর্কে আসার ফলে এই শহরের বাসিন্দাদের ভয়াভহ মৃত্যু হয়। পরবর্তী সময়ে তাপমাত্রা নেমে যাওয়ার ফলে লাভা শক্ত হয়ে যায়। যার কারণেই মানুষের শরীরে পাথরের হয়ে যায়।

পোম্পাই শহরটি ছাড়াও এই আগ্নেয়গিরির জেরে আরও একটি শহর তছনছ হয়ে যায়। অপর শহরটির নাম ছিল হর্কুলেনিয়াম। এই ঘটনার জেরে এই শহরটিতেও অসংখ্য মানুষের মৃত্যু হয়।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss