হু হু করে বইছে তুষারঝড়, কর্তব্যে অবিচল জওয়ান, ভাইরাল

405

তাপমাত্রা স্বাভাবিকের থেকে একটু নিচে নামলেই আমাদের অনেকেরই মনে হতে শুরু করে, ‘এই রে এবার জমিয়ে ঠাণ্ডাটা পড়ছে, যাই কম্বল মুরি দিয়ে একটু শুই, নয়তো কম্বলের তলায় ঢুকে একটি গরম পানীয়তে চুমুক দিই।’ কিন্তু আরেক দিকে শীত হোক বা বর্ষা অথবা নাভিশ্বাস ওঠা গরম, নিজেদের কর্তব্যে অবিচল থেকে দেশকে রক্ষা করেন সেনাবাহিনীর জওয়ানরা।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও যথেষ্ট ভাইরাল হয়েছে। এই ভিডিও দেখে সকলেরই হাত উঠেছে স্যালুটের জন্য। ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে, চারিদিক ঢাকা বরফে। সেইসঙ্গে হু হু করে বইছে তুষার ঝড়। তার মধ্যেও একটু বিচলিত না হয়ে নিজের কর্তব্যে অবিচল রয়েছেন এক জওয়ান। তাঁর হাতে রয়েছে একটি রাইফেল। আর এই ভিডিওটি দেখে আপনি অবশ্যই ভারতের জওয়ানদের আত্মত্যাগে গর্বিত হতে বাধ্য হবেন।

প্রতিরক্ষা মন্ত্রকের উধমপুর জনসংযোগ আধিকারিক তাঁর অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে এই ভিডিওটি শেয়ার করেছেন। সেইসঙ্গে ক্যাপশনে লিখেছেন, ‘আমরা আমাদের লক্ষ্যে সহজে পৌঁছাতে পারি না কিন্তু দৃঢ় ইচ্ছাশক্তি এবং ত্যাগের মাধ্যমে আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারি। সবার একটাই জীবন আছে কিন্তু দেশে পরাধীনতা এলে পাশে কে দাঁড়ায়?’ তিনি আরও একটি ভিডিও শেয়ার করেন। যেখানে দেখা যাচ্ছে, বরফে ঢাকা পাহাড়ের মধ্যে চলাফেরা করছেন কয়েকজন সেনা জওয়ান। নেটিজেনদের উদ্দেশে তিনি লিখেছেন, ‘পার্কে আপনার ভোরের হাঁটার সাথে এটি তুলনা করুন!’

প্রসঙ্গত, বিগত কয়েক দিন ধরে উত্তর ভারতের বিভিন্ন অংশে নতুন করে তুষারপাত দেখা গেছে। নেটাগরিকরা সুন্দর প্রাকৃতিক দৃশ্যের ছবি বিভিন্ন সোশ্যাল মিডিয়া মারফত তা ছড়িয়েও দেন। তবে গভীর শীতে এই ধরনের উচ্চতার এলাকায় কাজ করার অসুবিধার কথা তুলে ধরে সশস্ত্র বাহিনীর শেয়ার করা একটি ভিডিও যথেষ্ট যে সকলের সম্মান অর্জন করেছে তা বলাই চলে।