""
Sunday, October 2, 2022
HomeঅফবিটPBD : কেন আজকেই 'প্রবাসী ভারতীয় দিবস' পালিত হয়

Latest Posts

PBD : কেন আজকেই ‘প্রবাসী ভারতীয় দিবস’ পালিত হয়

- Advertisement -

প্রবাস মানেই দূরদেশ। তবে, অনেক বিশিষ্ট ব্যক্তির মতেই, নিজের দেশকে জানার শ্রেষ্ঠ উপায় হচ্ছে নিজভূমি ত্যাগ করে বিদেশে যাওয়া। জীবনযুদ্ধে টিকে থাকার জন্য বহু মানুষকেই অনেক সময় দেশান্তরী হতে হয়। এই দেশান্তরী হওয়া মানুষগুলোর সুন্দর একটি নাম প্রবাসী।

ক্যালেন্ডারের দিকে তাকালে, আজ ৯ জানুয়ারি। আজ ‘প্রবাসী ভারতীয় দিবস’ (PBD)। ভারতের উন্নয়নে প্রবাসী বা অনাবাসী ভারতীয়দের কৃতিত্ব ও অবদানের কথার স্মরণ করে ২০০৩ সাল থেকে প্রতি বছর এই দিনটি পালিত হয়ে আসছে।

- Advertisement -

১৯১৫ সালের ৯ জানুয়ারি মহাত্মা গান্ধী দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে ফিরে এসেছিলেন। ‘বাপু’ নামে সর্বাধিক পরিচিত গান্ধীজি, একজন বিশিষ্ট প্রবাসী হিসেবে বিবেচিত হন। তাঁর স্বদেশে প্রত্যাগমনের দিনটিকে স্মরণীয় করে রাখতেই প্রতিবছর এইদিনটি উদযাপিত হয়।

প্রবাসী ভারতীয় দিবসের ইতিহাস

২০০৩ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ির কাছে, হাই-লেভেল কমিটি (HLC) থেকে প্রস্তাব পাঠানো হয় ‘প্রবাসী ভারতীয় দিবস’ পালন করার জন্য। অটল বিহারী বাজপেয়ির কাছে এই প্রস্তাব পাঠানো হয়েছিল তৎকালীন রাজ্যসভার সদস্য ও কূটনীতিক লক্ষ্মী মল সিংভীর সভাপতিত্বে।

এরপর, ভারতের বিদেশমন্ত্রী, ভারত সরকার, কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ, ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বারস্ অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (FICCI) এবং উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রকের উদ্যোগে ৯ জানুয়ারি প্রবাসী ভারতীয় দিবস পালন শুরু করা হয়।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss