উচ্চতায় ‘খাটো’ হচ্ছে পৃথিবীর সবচেয়ে লম্বা মানুষরা

609
People of Netherlands hight became short

বিশেষ প্রতিবেদন: নেদারল্যান্ডসের মানুষ বিশ্বের সবচেয়ে লম্বা জাতি। কিন্তু তাদের উচ্চতা এবার ক্রমে কমছে। এমনটাই বলছে সাম্প্রতিক গবেষনা। স্ট্যাটিস্টিকস নেদারল্যান্ডস, মিউনিসিপ্যাল হেলথ সার্ভিস এবং ন্যাশনাল ইনস্টিটিউ ফর পাবলিক হেলথ এই দুটি দল একসঙ্গে একটি গবেষণা করেছে। তাতেই এমনই তথ্য উঠে এসেছে।

তথ্য অনুযায়ী, বিংশ শতাব্দী থেকে পরবর্তী গত ১০০ বছর ধরে ওলন্দাজদের উচ্চতা ক্রমে বৃদ্ধি পেয়েছে। এবার দেখা যাচ্ছে সেই উচ্চতা বেশ কিছুটা কমতে শুরু করেছে সেখানকার মানুষের। নারী পুরুষ নির্বিশেষে কমছে উচ্চতা। গবেষণায় দেখা গিয়েছে উচ্চতা কমতে শুরু করে ২০০০ সালের পর থেকে। বলা হচ্ছে, ২০০১ সালে জন্ম নেওয়া বেশিরভাগ পুরুষের উচ্চতা ১৯৮০ সালে জন্ম নেওয়া পুরুষদের থেকে এক সেন্টিমিটার কম। মহিলাদের ক্ষেত্রেও একইভাবে কমেছে উচ্চতা। মেয়েরা খর্বকায় হয়েছে ১.৪ সেন্টিমিটার।

জানা গিয়েছে , নেদারল্যান্ডসের মানুষের উচ্চতা বাড়তে বাড়তে ১৯৮০ সালে ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছিল। ওই সময়ে জন্ম নেওয়া ডাচ পুরুষদের গড় উচ্চতা ছিল ১৮৩.৯ সেন্টিমিটার। এঁরা ১৯৩০ সালে জন্ম নেওয়া পুরুষদের থেকে ৮.৩ সেন্টিমিটার বেশি লম্বা ছিলেন। ১৯৮০ সালে জন্ম নেওয়া মহিলাদের গড় উচ্চতা ছিল ১৭০.৭ সেন্টিমিটার। এঁরা ১৯৩০ সালে জন্ম নেওয়া মহিলাদের থেকে ৫.৩ সেন্টিমিটার বেশি লম্বা ছিলেন। তথ্য বলছে, ১৯৩০ সালে জন্ম নেওয়াল মহিলাদের উচ্চতা ছিল ১৬৫.৪ সেন্টিমিটার। এবার যোগ বিয়োগ করে নিন।

People of Netherlands hight became short

 

এই গবেষণা করার জন্য ১৯ থেকে ৬০ বছর বয়সী ৭ লক্ষ ১৯ হাজার ব্যক্তির তথ্য বিশ্লেষণ করা হয়। তারা তাদের উচ্চতা জানান গবেষকদের। এরপর বিশ্লেষণটি করা হয় ১৯ বছর বয়সীদের গড় উচ্চতাকে মান হিসেবে ব্যবহার করে , কারণ ওই বয়সে একটি মানুষের বৃদ্ধি সবচেয়ে বেশি হয়। তারপরই মেলে এই তথ্য।

কিন্তু এই উচ্চতা কমে যাওয়ার কারণ কী? প্রাথমিক ভাবে বলা হিয়েছিল, খাটো জনগোষ্ঠী থেকে আসা অভিবাসীর সঙ্গে ডাচদের মিলনের ফল এমন উচ্চতা কমে যাওয়া, কিন্তু পরে দেখা যায় বাবা-মা উভয়েরই জন্ম নেদারল্যান্ডসেই এমন পুরুষ , মহিলার উচ্চতাও কমছে। যারা গত চার পাঁচ প্রজন্ম ধরে ওই দেশেরই বাসিন্দা কমছে তাঁদের উচ্চতাও। বলা হচ্ছে, উদ্ভিদভিত্তিক খাবার বেশি খাওয়ায় তাদের উচ্চতা কমে যেতে পারে। প্রাকৃতিক প্রভাবও সম্ভবত পড়েছে শরীরে।

<

p style=”text-align: justify;”>তবে উচ্চতা খানিক কমলেও এখনও ওলন্দাজরাই বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ। গবেষকদের দাবি এমনটাই। তথ্য এও বলছে যে, দেশটির উত্তর ও দক্ষিণাঞ্চলের মধ্যে বড় ধরনের ফারাক রয়েছে। উত্তর নেদারল্যান্ডসের বাসিন্দারা দক্ষিণের মানুষের তুলনায় তিন থেকে সাড়ে তিন সেন্টিমিটার বেশি লম্বা।