""
Thursday, October 6, 2022
Homeঅফবিটপৃথিবী থেকে পাঁচ সেকেন্ডের জন্য উধাও Oxygen! কী হবে জানেন?

Latest Posts

পৃথিবী থেকে পাঁচ সেকেন্ডের জন্য উধাও Oxygen! কী হবে জানেন?

- Advertisement -

What if the world loses oxygen for five seconds
বিশেষ প্রতিবেদন: পৃথিবীর সমস্ত অক্সিজেন গায়েব হয়ে যাবে মাত্র ৫ সেকেন্ড। আমরা কি ৫ সেকেন্ডের জন্য।আমাদের শ্বাস ধরে রাখতে পারব ? বায়ুমণ্ডলের কী হবে? পরিবেশেরই বা কী হবে?

মুক্ত বাতাসে মনভরে একটি দীর্ঘশ্বাস নিন। আপনি শ্বাস হিসেবে যা গ্রহণ করেছেন তা হল অক্সিজেন, যা আমাদের বায়ুমণ্ডলের প্রায় ২১%, আর ৭৮% হচ্ছে নাইট্রোজেন। যদিও অক্সিজেন আমাদের বায়ুমণ্ডলে সর্বাধিক প্রচুর পরিমাণে থাকা কোনো গ্যাস নয়, তবুও এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এক মুহুর্তের জন্য অক্সিজেন না থাকলে, গাছপালা, পশুপাখি, পানি এবং আমরা মানুষ আজ যেখানে আছি সেখানে থাকতে পারতাম না।

- Advertisement -

আমাদের মধ্যে বেশিরভাগই শ্বাস না নিয়ে অনায়াসে কমপক্ষে ৩০ সেকেন্ড যেতে পারে, তাই…৫ সেকেন্ড অক্সিজেন না থাকলে আমাদের ফুসফুস স্বাভাবিকই থাকবে। কিন্তু পৃথিবীর অন্য সব কিছুর জন্য? অক্সিজেনবিহীন এই ৫ সেকেন্ডের মধ্যে পুরো পৃথিবীর চেহারা সম্পূর্ণ পাল্টে যাবে। পৃথিবীর সকল কংক্রিটের তৈরি দালান, ব্রিজ, ভাস্কর্য, নানা স্থাপনা মূহুর্তেই ধ্বসে পড়বে কেননা কনক্রিটের তৈরি স্থাপনায় অক্সিজেন special binding agent হিসেবে কাজ করে। অক্সিজেন ছাড়া কনক্রিটের স্থাপনা ধুলো ছাড়া আর কিছুই না!!

পৃথিবীর সব খাল বিল নদীনালা, সাগর মহাসাগর বাষ্পীভূত হয়ে উধাও হয়ে যাবে । সমুদ্রের পানি থেকে অক্সিজেন অদৃশ্য হয়ে যাওয়ার সাথে সাথে হাইড্রোজেন একটি সীমাহীন মুক্ত গ্যাসে পরিণত হয়। হাইড্রোজেন গ্যাস, সবচেয়ে হালকা হওয়ায়, উপরের ট্রপোস্ফিয়ারে উঠবে এবং বাষ্পীভূত হয়ে মহাকাশে চলে যাবে। সকল জলজ প্রানী পানির অভাবে ছটফট করতে থাকবে। সমুদ্রে লঞ্চ,স্টিমার, জাহাজ, সাবমেরিন থাকলে তা একেবারে তলানিতে গিয়ে পড়বে।

ওজোন স্তর (O3) আমাদের পৃথিবীকে সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে সুরক্ষা দেয়। এক সেকেন্ডের জন্য অক্সিজেন উধাও হয়ে গেলে ওজোন স্তর অকার্যকর হয়ে যাবে, তখন নিমিষেই পৃথিবী অত্যন্ত গরম হয়ে উঠবে। সূর্যের ক্ষতিকারক অতিবেগুনী রশ্মি থেকে আমাদের রক্ষা করার মতো কিছুই থাকবে না।

ওজোন স্তর ধ্বংসের পাশাপাশি, আমাদের অতি গুরুত্বপূর্ণ অংগ কান মুহুর্তেই বিস্ফোরিত হবে। অক্সিজেন হারানো মানে আমাদের বায়ুচাপের ২১% হারানো। আকস্মিক বায়ুচাপের এই বিশাল পরিবর্তন যা সমুদ্রপৃষ্ঠে থাকা এবং তাৎক্ষণিকভাবে ২০০০ মিটার নিচে নেমে যাওয়ার সমতুল্য। আমাদের কান বায়ুমন্ডলের চাপের এই বিশাল পরিবর্তন মানিয়ে নেওয়ার জন্য পর্যাপ্ত সময় না পেয়ে বিস্ফোরিত হয়ে যাবে। অক্সিজেন ছাড়া, আগুন উৎপন্ন হবে না৷ ফলে যানবাহনে জ্বলন প্রক্রিয়াও ঘটতে সক্ষম হবে না।

বৈদ্যুতিক নয় এমন যেকোনো প্রযুক্তি স্বয়ংক্রিয়ভাবে ব্যর্থ হবে। আকাশ থেকে উড়োজাহাজ খসে পড়বে এবং লক্ষ লক্ষ মোটরসাইকেল গাড়ি, ট্রাক রাস্তায় হঠাৎ থেমে গিয়ে বড় দুর্ঘটনার সৃষ্টি করবে।

অক্সিজেন ছাড়া আমাদের এই সুন্দর নীল আকাশ সম্পূর্ণ অন্ধকার হয়ে যাবে। ওহ ভালো কথা…পৃথিবীর ভূত্বক সম্পূর্ণরূপে ভেঙে যাবে। কারণ পৃথিবীর ভূত্বক ৪৫% অক্সিজেন দ্বারা গঠিত। ভূপৃষ্ঠে অক্সিজেন না থাকলে অনেক কিছুই অবশিষ্ট থাকবে না। ভূত্বকটি চূর্ণ-বিচূর্ণ হয়ে যাবে এবং কিছু অবশিষ্ট না থাকা পর্যন্ত চূর্ণ হতেই থাকবে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss