11.3 C
London
Thursday, February 2, 2023
Homeঅফবিটজেনে নিন: বিশ্বের কোথায় একটি বালতির জন্য যুদ্ধ হয়েছিল

Latest Posts

জেনে নিন: বিশ্বের কোথায় একটি বালতির জন্য যুদ্ধ হয়েছিল

- Advertisement -

নিউজ ডেস্ক: বিশ্বজুড়ে বড় বড় এবং যথেষ্ট ভয়াবহ যুদ্ধ হয়েছে। এই যুদ্ধগুলিতে হাজার-হাজার,লক্ষ- লক্ষ প্রাণ গিয়েছে। বেশিরভাগ যুদ্ধের ক্ষেত্রেই লক্ষ্য ছিল একে অপরকে পরাজয়ের মাধ্যমে সেই জায়গায় নিজের অধিপত্য স্থাপন করা। তবে এই বিশ্বে এমন একটি বিরল যুদ্ধ হয়েছে যেটা অনেকেরই অজানা। এই অজানা যুদ্ধের লক্ষ্য ছিল একটি বালতিতে নিজের অধিপত্য স্থাপন করা ।এই যুদ্ধের কথা শুনে নিশ্চয়ই আপনারা চমকে উঠবেন ।তবে এটাই বাস্তব। অনেক বছর আগে এমনই একটি যুদ্ধ হয়েছিল ইটালিতে।

১৩২৫সালে ধর্ম নিয়ে টানাটানি যথেষ্ট বেড়ে গিয়েছিল ইতালীতে। এখানকার দুটি রাজ্য বোলোগ্না এবং মোডেনার মধ্যে প্রায়শ যুদ্ধ লেগে থাকত। ইতিহাস বলছে রিনাল্ডো বোনাকোল্সীর শাসনকাল যথেষ্ট আক্রমণাত্মক ছিল বোলোগ্নো। প্রায়ই একে অপরের বিরুদ্ধে চড়াও হত এই দুটি রাজ্য।একটা সময় এমন এল যখন এই দুটি রাজ্য একে অপরের প্রতি শত্রুতার মনোভাব রেখে প্রায় যুদ্ধের ঘোষণা করত।

- Advertisement -

এমন একটি ঘটনা ঘটেছিল ১৩২৫ সালে। এইসময় মোডেনার সৈনিকরা বোলোগ্নার কিলাই ঢুকে পড়েছিল। সেখান থেকে চুপচাপ একটি কাঠের বালতি তারা চুরি করে নেয়। বলা হয় এই বালতিটি হীরে-মুক্তো দিয়ে ভর্তি ছিল। এই চুরির খবর যখন বোলোগ্নার সৈনিকরা জানতে পারে তখন মোডেনার কাছ থেকে এই বালতিটি তারা ফেরত চায়। তবে মোডেনার পক্ষ থেকে এই বালতিটি ফেরত দেয়ার বিষয়ে স্পষ্ট মানা করে দেওয়া হয়। এর পরেই এই বালতিটি থেকে ফিরে পাওয়ার জন্য বোলোগ্না মোডেলার বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা করে দেয়।

যে সময়ে এই যুদ্ধের ঘোষণা হয়েছিল সেই সময় বোলোগ্রনার কাছে ৩২ হাজার মানুষের সৈনিক ছিল ।ঠিক সেখানেই মোডেনার কাছে মাত্র ৭ হাজার মানুষের সৈনিক ছিল। এই দুই রাজ্যের মধ্যে বালতি নিয়ে যুদ্ধ শুরু হয়ে যায় ।তবে অবাক করার বিষয় মাত্র ৭ হাজার লোকের সৈনিক নিয়ে এত বড় সেনাসহ বোলোগ্না রাজ্যকে পরাজিত করে মোডেনা। বলা হয় এই যুদ্ধে প্রায় ২০০০ সৈনিক মারা গিয়েছিল। বোলোগ্না এবং মোডেলার মধ্যে এই যুদ্ধকে ‘ওয়ার অফ দ বাকেট’ নাম দেওয়া হয়। এই নামেই এখন বিশ্বে বিখ্যাত এই যুদ্ধ। এই বালতিটি এখনও পর্যন্ত একটি মিউজিয়ামে রাখা রয়েছে ।যে বালতির জন্য এই বিশ্বে একটি যুদ্ধ হয়েছিল সেই বালতিটি দেখার জন্য বিশ্ব থেকে মানুষ মিউজিয়ামে আসেন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss