Durga Puja 2021: উৎসবের আনন্দ পাইয়ে দিতে ৪০০ দুঃস্থকে নতুন পোশাক সংখ্যালঘু যুবাদের

0
393

তিমিরকান্তি পতি, বাঁকুড়া: ‘ধর্ম যার যার উৎসব সবার’ এতেই বিশ্বাস রাখেন তালডাংরার ‘লদ্দা মুসলিম যুব সম্প্রদায়ে’র সদস্যরা। তাই করোনা আবহে চলতি শারদোৎসবে অসহায় দুঃস্থ মানুষদের মুখে হাসি ফোটাতে এগিয়ে এলেন তাঁরা।

রবিবার বিকেলে সংখ্যালঘু প্রধান এই গ্রামের যুবকদের উদ্যোগে শারদোৎসব উপলক্ষ্যে প্রায় ৪০০ জন অসহায়, দুঃস্থ মানুষের হাতে নতুন পোশাক তুলে দেওয়া হয়। এই তালিকায় শিশু থেকে বৃদ্ধ এমনকি মহিলারাও বাদ ছিলেননা কেউই।

‘লদ্দা মুসলিম যুব সম্প্রদায়ে’র তরফে জানানো হয়েছে, শারদোৎসবে শুধু বস্ত্র দানই নয়, করোনা আবহে দীর্ঘদিন ধরে কমিউনিটি কিচেনের মাধ্যমে জাতি-ধর্ম নির্বিশেষে অসংখ্য মানুষকে একবেলা খাবারের ব্যবস্থা তাঁরা করেছিলেন।

এই কর্মসূচীতে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবী, শিক্ষক মনসারাম লায়েক, প্রাক্তন শিক্ষক সুদীন কুমার ভুঁই, ধর্মেন্দ্র ঘোষ সহ অন্যান্যরা। সমাজসেবী- শিক্ষক মনসা রাম লায়েক লদ্দা মুসলিম যুব সম্প্রদায়ের এই অভিনব উদ্যোগের ভূয়সী প্রশংসা করে বলেন, বর্তমান অস্থির সময়ে লদ্দা মুসলিম যুব সমাজ যে উদারতার পরিচয় দিলেন তা দৃষ্টান্ত হয়ে থাকবে। এদের এই কাজে তিনি সবসময় থাকবেন বলে জানান।

পুরো বিষয়টি যার মস্তিস্কপ্রসূত, লদ্দা মুসলিম যুব সম্প্রদায়ের অন্যতম কর্ণধার শেখ বাপি বলেন  চলতি করোনা আবহে অনেকের কাজ নেই। পুজোয় নতুন পোশাক থেকে তারা যাতে বঞ্চিত না হয় তাই তাদের এই উদ্যোগ বলে তিনি জানান।

রবীন্দ্রনাথ ঠাকুর থেকে কাজী নজরুল ইসলাম প্রত্যেকেই যুব সম্প্রদায়কে ধর্মান্ধতার উর্দ্ধে উঠে এক হয়ে মানুষের জন্য কাজ করার কথা বলেছেন। আর সেই লক্ষ্যেই অবিচল লদ্দা মুসলিম যুব সম্প্রদায়ের শেখ বাপিরা। বর্তমান সময়ে ধর্ম নিয়ে রাজনীতি আর হানাহানির যুগে তাঁদের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন প্রত্যেকেই।