Durga Puja 2021: করোনাবিধি মেনে জয়রামবাটিতে কুমারী পুজো

0
344

অনলাইন ডেস্ক: করোনা আবহের মধ্যেও যথেষ্ট সাবধানতা অবলম্বন, সামাজিক দূরত্ব বজায়, সরকারী নিষেধাজ্ঞা, সর্বোপরি স্বাস্থ্যবিধি মেনে কুমারী পুজো অনুষ্ঠিত হলো জয়রামবাটি মাতৃমন্দিরে৷ শ্রী শ্রী সারদা মায়ের জন্মস্থান বাঁকুড়ার জয়রামবাটিতে ভোর ৫.৩০ মিনিটে অষ্টমীর পুজো শুরু হয়। ঠিক সকাল ৯ টায় শুরু হয় কুমারী পুজো। 

এবার জয়রামবাটি মাতৃমন্দিরে দেবী রূপে পূজিতা হলেন ৫ বছর ১০ মাসের আরুশা মুখার্জী। প্রসঙ্গত, আরুশা মুখার্জী সারদা মায়ের বংশজ শান্তিনাথ মুখার্জীর নাতনি।

প্রথানুযায়ী জয়রামবাটির সারদা মায়ের আদি বাড়ি থেকে সিংহাসনে শোভাযাত্রা সহকারে মঠের সন্ন্যাসীরা কুমারীকে নিয়ে মাতৃ মন্দিরের মণ্ডপে আসেন। সেখানেই মন্ত্রোচারণের মধ্যে দিয়ে চলে কুমারী পুজো।

জয়রামবাটি মাতৃমন্দিরে প্রতি বছর দুর্গাপুজোর চার দিন অসংখ্য দর্শনার্থী আসেন। কুমারী পুজো উপলক্ষ্যে অষ্টমীর সকালে সেই সংখ্যা আরো কয়েক গুণ বেড়ে যায়। এবার সেই সুযোগ নেই। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সমারোহ ও মণ্ডপ ছাড়াই নাট মন্দিরে পুজো হচ্ছে। দর্শনার্থীদের প্রবেশের উপরেও আছে নিষেধাজ্ঞা। জেলা প্রশাসনের পক্ষ থেকে পুরো এলাকা জুড়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।