10.4 C
London
Monday, November 28, 2022
Homeস্পোর্টস-স্পটকাঠগড়ায় স্টিফেন: রক্ষণাত্মক কোচের তকমা মানতে নারাজ কনস্টাটাইন

Latest Posts

কাঠগড়ায় স্টিফেন: রক্ষণাত্মক কোচের তকমা মানতে নারাজ কনস্টাটাইন

- Advertisement -
Stephen Constantine

শুক্রবার ইস্টবেঙ্গল এফসি খেলতে নামছে ওড়িশা এফসির বিরুদ্ধে যুবভারতী ক্রীড়াঙ্গনে।চলতি ইন্ডিয়ান সুপার লিগে(ISL) এখনও পর্যন্ত ৬ ম্যাচের মধ্যে চারটে খেলাতেই হেরেছে লাল হলুদ শিবির এবং দু’ম্যাচ জিতেছে। স্বভাবত, লাল হলুদ ভক্তরা কোচ স্টিফেন কনস্টাটাইনের (Stephen Constantine) ফুটবল বোধ নিয়ে, তার রক্ষণাত্মক কোচিং স্টাইলকে কাঠগড়ায় তুলেছে।

ওড়িশা ম্যাচের আগে অকপট ইস্টবেঙ্গল এফসি হেডকোচ স্টিফেন কনস্টাটাইন। ইস্টবেঙ্গল দলে তার রক্ষণাত্মক কোচিং স্টাইলকে কাঠগড়ায় তোলা প্রসঙ্গে অত্যন্ত চাঁছাছোলা ভাষাতে ভক্তদের সামনে নিজের বক্তব্য রেখে বলেন,”আমি কোন দলের কোচ, সেটা আগে দেখতে হবে। কী ধরনের দল তারা? “এর ব্যাখা প্রসঙ্গে কনস্টাটাইন বলেন,”এর আগে যে ক্লাব দলের কোচ আমি ছিলাম, সেই পাফোস এফসি-র (সাইপ্রাস) কোচের দায়িত্ব যখন নিই, তখন সেই ক্লাব অবনমনের দোরগোড়ায় দাঁড়িয়ে। আমি তার কয়েক মাস আগে থেকে স্পোর্টিং ডিরেক্টর হিসেবে ওদের সঙ্গে কাজ করছিলাম, তাই ওদের দলটা সম্পর্কে জানতাম। আমি দায়িত্ব নেওয়ার পরে আমরা ক্লাবের ইতিহাসে সবচেয়ে বেশি গোল করি সে বার। ১৮টির মধ্যে ১২টি ম্যাচে জিতি। অবনমন এড়িয়ে শেষ পর্যন্ত দ্বিতীয় গ্রুপের এক নম্বর দল হিসেবে শেষ করি। ওদের সবার আগে বলি, আর যাই করো গোল খাওয়া চলবে না।”

- Advertisement -

লাল হলুদের বৃটিশ কোচ কনস্টাটাইন নিজের সম্পর্কে ওঠা রক্ষণাত্মক কোচিং স্টাইলের অভিযোগকে নস্যাৎ করে দিয়ে বলেন,” রক্ষণ সে রকমই আঁটোসাঁটো রাখতে হবে। তার পরে জেতার জন্য ঝাঁপাও। হায়দরাবাদ এফসি-কে দেখুন। ওরা শেষ চারটি ম্যাচ জিতেছে ১-০-য়। যে কোনও ভাল দলই এটা করে থাকে। আগে ঘর সামলে তার পরে আক্রমণে ওঠার নীতি অনুসরণ করে থাকে। ভারতীয় দলের কথাই ধরুন। আমরা ইরান, জাপান, জর্ডন, চিনের বিরুদ্ধে খেলেছি। ওরা আমাদের চেয়ে ভাল দল ছিল। তাই নিজেদের রক্ষণ গুছিয়ে খেলতে হয়েছে। কিন্তু এর মানে এই নয়, আমি রক্ষণাত্মক মনোভাবাপন্ন।”

এখানে থেমে না থেকে অনেকটা সাফাই গাওয়ার ঢঙে লাল হলুদের বৃটিশ কোচ বলেন,”আমার কোচিংয়ে পাফোস এফসি যথেষ্ট আক্রমণাত্মক ফুটবল খেলেছিল এবং প্রচুর গোলও করেছিল। এটা আসলে পরিস্থিতির ওপর নির্ভর করে। ভারতে আমি কখনওই ফুটবলারদের বলিনি তোমরা বল পেলেই তা আকাশে উড়িয়ে দাও। বরং বলেছি, যখন তোমরা চাপে পড়বে, অথচ কিছু করার নেই, তখন আগে চাপ কাটানোর ব্যবস্থা করো। বেশি চালাকি করতে গিয়ে গোল খাওয়ার চেয়ে সেটা অনেক ভাল।”

বেঙ্গালুরু এফসির বিরুদ্ধে জয়ের আগে চার ম্যাচ লাগাতার হেরেছিল ইস্টবেঙ্গল এফসি।ওই চার ম্যাচে হারের মূল্যায়ন প্রসঙ্গ উঠে আসে কোচ স্টিফেন কনস্টাটাইনের কথাতে। তিনি বলেন,”ইস্টবেঙ্গলে আমরা অনেক ভাল পারফরম্যান্স দেখিয়েছি। এটিকে মোহনবাগানের বিরুদ্ধে প্রথমার্ধে আমরাই খেলেছি। সুযোগগুলো কাজে লাগাতে পারলে ম্যাচটা অন্যরকম হত। চেন্নাইনের বিরুদ্ধে দু-তিনটে গোলের সুযোগ হাতছাড়া হয়েছে। এ সবই আক্রমণাত্মক ফুটবল খেলেছি বলেই।”

রেড এন্ড গোল্ড ব্রিগেডের হাল ধরার মুহুর্ত থেকেই কনস্টাটাইন বলে আসছেন,”দলটা নতুন,নতুন সেটআপ,উন্নতির জন্য ধৈহ্য ধরতে হবে।” চলতি ISL টুর্নামেন্টে ৬ ম্যাচের মধ্যে চারটে ম্যাচ হেরেছে এবং ২ টো গেম জিতেছে।এমন অবস্থাতে ISL পয়েন্ট টেবলে শেষ ছয়ের লড়াইতে থাকতে চাওয়ার ভিশন ঘুরিয়ে ফিরিয়ে সেই ‘রক্ষণাত্মক কোচের তকমা’ স্বীকার করে নেওয়া ইস্টবেঙ্গল এফসি হেডকোচ স্টিফেন কনস্টাটাইনের।

সংবাদটি বিস্তারিত পড়তে ক্লিক করুন কাঠগড়ায় স্টিফেন: রক্ষণাত্মক কোচের তকমা মানতে নারাজ কনস্টাটাইন
- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss