5.5 C
London
Saturday, December 3, 2022
Homeস্পোর্টস-স্পটমদ্যপান ও নকল দর্শকদের বাড়াবাড়ি, বিশ্বকাপ শুরুর আগে বিতর্কে মোড়া কাতার

Latest Posts

মদ্যপান ও নকল দর্শকদের বাড়াবাড়ি, বিশ্বকাপ শুরুর আগে বিতর্কে মোড়া কাতার

- Advertisement -
Controversy over alcoholism and fake spectators ahead of World Cup in Qatar

ফুটবল বিশ্বকাপ (World Cup) শুরু হতে এক সপ্তাহও বাকি নেই। মেগা টুর্নামেন্ট এগিয়ে আসার সঙ্গে সঙ্গেই একের পর এক সমস্যা দেখা দিচ্ছে কাতারে। সেদেশের রক্ষণশীল সমাজ ব্যবস্থার ফলে ফুটবলপ্রেমীদের উপরে নানা বিধিনিষেধ চাপানো হচ্ছে। এমনকি কিভাবে চলাফেরা করতে হবে, তা নিয়েও একাধিক নির্দেশিকা জারি করেছে কাতারের প্রশাসন।

অন্যদিকে, নকল সমর্থক ভাড়া করার অভিযোগ উঠেছে কাতারের বিরুদ্ধে।নকল সমর্থকদের বিষয়টি ঠিক কী? নানা দেশ থেকে জীবিকার সন্ধানে প্রচুর মানুষ কাতারে যান। বিশ্বকাপের সময়ে বাড়তি উপার্জনের জন্য এক অভিনব উপায় বের করেছেন তাঁরা। টাকার বিনিময়ে সমর্থক সেজে বিভিন্ন দেশের ফুটবল দলের হয়ে গলা ফাটাচ্ছেন। নানা রঙের জার্সি পরে, গালে পতাকা এঁকে অবিকল ফুটবল প্রেমী হয়ে সেজে উঠছেন কাতারের মানুষ। যে কোনও দলই হোক না কেন, টাকা পেলে সকলের হয়ে সমর্থকের কাজ করছেন তাঁরা।

- Advertisement -

আয়োজকদের সঙ্গে চুক্তি করেই এহেন ব্যবস্থা হয়েছে বলে জানা গিয়েছে। নকল সমর্থকদের কয়েকজন জানিয়েছেন, বিশ্বকাপের আয়োজকরাই তাঁদের সঙ্গে যোগাযোগ করেছেন। বিদেশ থেকে কাতারে আসা ফুটবল সমর্থকরা যেন কাতারের মানুষের সঙ্গে মিশে যেতে পারেন, সেই জন্যই নাকি এমন পদক্ষেপ করেছেন বিশ্বকাপের আয়োজকরা। এই নকল সমর্থকদের একটা বড় অংশ ভারতীয়, এমনটাই জানা যাচ্ছে। কাতারে গিয়ে শ্রমিকের কাজ করেন প্রচুর ভারতীয়।

তাই নানা দেশের সমর্থক সেজে বাড়তি উপার্জন করছেন তাঁরা। কাতারে মদ্যপান নিষিদ্ধ। তবে বিশ্বকাপের কথা মাথায় রেখে এই নিয়মে সামান্য কিছু পরিবর্তন করা হয়েছে। অত্যধিক দাম দিয়ে একটি নির্দিষ্ট সংস্থার বিয়ারই কিনতে হবে সমর্থকদের। ভারতীয় মুদ্রায় প্রায় হাজার টাকা দিয়ে ৫০০ এমএল বিয়ার কিনতে হবে। শুধুমাত্র স্টেডিয়াম ও বিদেশি সমর্থকদের হোটেলেই বিয়ার কিনতে পাওয়া যাবে। ২১ বছর বয়সের প্রমাণ দিতে না পারলে বিয়ার কেনা যাবে না। একসঙ্গে চার বোতলের বেশি বিয়ার কিনতে পারবেন না বিদেশি সমর্থকরা।

শুধু বিয়ার নয়, জল কিনতে গেলেও প্রচুর টাকা খরচ করতে হবে। মাত্র ৫০০ এমএল জলের দাম প্রায় দু’শো টাকা। তাছাড়া, প্রকাশ্যে মহিলাদের জড়িয়ে ধরতে পারবেন না কোনও ব্যক্তি। শুধুমাত্র হাত ধরে হাঁটার অনুমতি দেওয়া হয়েছে। প্রিয় দলের জয় উদযাপন করতে জামা খুলতে পারবেন না সমর্থকরা। কোনও ব্যানার নিয়ে স্টেডিয়ামে ঢুকতে গেলে আগে থেকে অনুমতি নিতে হবে। সব মিলিয়ে, বিশ্বকাপ দেখতে যাওয়ার আগেই একগুচ্ছ নিষেধাজ্ঞা মাথায় রাখতে হবে ফুটবলপ্রেমীদের।

সংবাদটি বিস্তারিত পড়তে ক্লিক করুন মদ্যপান ও নকল দর্শকদের বাড়াবাড়ি, বিশ্বকাপ শুরুর আগে বিতর্কে মোড়া কাতার
- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss