11.7 C
London
Sunday, November 27, 2022
Homeস্পোর্টস-স্পটবিশ্বের চোখ শ্রীহট্টের বাইশ গজে, বাংলাদেশেই তালিবান সরকারের ক্রিকেট কূটনীতির যুদ্ধ

Latest Posts

বিশ্বের চোখ শ্রীহট্টের বাইশ গজে, বাংলাদেশেই তালিবান সরকারের ক্রিকেট কূটনীতির যুদ্ধ

- Advertisement -

প্রসেনজিৎ চৌধুরী: আফগানিস্তানে এখন দ্বিতীয় তালিবান সরকার চলছে। বিশ্বকে ক্রমাগত কূটনৈতিক বার্তা দিয়ে চলা জঙ্গি সংগঠনটি কাবুল দখল করেই ক্রিকেট কূটনীতির পথ বেছে নিয়েছে। সেই সূত্রে আফগান অনুর্ধ্ব ১৯ জাতীয় দল এখন বাংলাদেশ সফরে। এমনিতে তেমন কিছু আহামরি ক্রিকেট সফর নয়, তবে তালিবান সরকার প্রতিষ্ঠিত হওয়ার পর আফগানিস্তানের যে কোনও বিষয় এখন প্রবল কৌতূহলের কেন্দ্র। সেই কারণেই বাংলাদেশে খেলতে আসা আফগানিদের উপর দুনিয়ার নজর।

শ্রীহট্ট বা সিলেটের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ওয়ান ডে সিরিজের খেলা অনুষ্ঠিত হবে আগামী ১০, ১২, ১৪, ১৭ ও ১৯শে সেপ্টেম্বর। চার দিনের ম্যাচটি হবে ২২ থেকে ২৫শে সেপ্টেম্বর। এমনই জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (BCB) ও আফগানিস্তান ক্রিকেট বোর্ড (ACB)।

- Advertisement -

তালিবান জঙ্গি সংগঠনটি মঙ্গলবার আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার গড়েছে। তৈরি হয়েছে তাদের ছায়া মন্ত্রিপরিষদ। সরকার ঘোষণার আগেই আফগান জাতীয় যুব ক্রিকেট দল ঢাকা পৌঁছে যায়। বাংলাদেশ সরকারের করোনা সংক্রমণের স্বাস্থ্যবিধি মেনে তিনদিন সিলেটের হোম কোয়ারেন্টাইনে থেকে সিরিজ খেলবে আফগান দলটি। তৈরি বাংলাদেশ যুব দল।

Afghan youth cricket team arrived in dhaka

এ শুধু খেলা নয়, খেলার বাইরে আরেক কূটখেলা
তালিবান সরকার ঘোষণার আগেই বিশ্বকে বার্তা দেয় সংগঠনটি মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। বলা হয়, সব দেশের সঙ্গে সুসম্পর্ক রাখতে চায় নতুন তালিবান সরকার। পূর্বতন তালিবান সরকার (১৯৯৬-২০০১) যে সব কঠোর নিয়ম বলবত করেছিল তার অন্যতম আফগানিস্তানে ক্রিকেট হয়েছিল বন্ধ। দু দশক পরে সেই তালিবান জানায়, ক্রিকেট চলবে। তবে পুরুষদের ক্রিকেট।

দক্ষিণ এশিয়ার তিন ক্রিকেট পাগল দেশ ভারত, পাকিস্তান ও বাংলাদেশ পরস্পর লাগোয়া। বিভিন্ন রাজনৈতিক ও কূটনৈতিক জটিলতায় ক্রিকেট আসর ভূমিকা নেয় গরম ভাব নরম করতে। নয়াদিল্লি ইসলামাবাদ ও ঢাকার মধ্যে কূটনৈতিক আসরে ক্রিকেট কূটনীতি বিশেষ পরিচিত। এই শৃঙ্খলায় এবার ঢুকছে তালিবান শাসিত আফগানিস্তান। কাবুলের জঙ্গি সরকার তাদের নরম ভাবমূর্তি তুলে ধরতে ক্রিকেটকে হাতিয়ার করেছে। আফগান দলের বাংলাদেশ সফর সেই কারণেই বিশেষ আলোচিত।

ভয়েস অফ আমেরিকা জানাচ্ছে, তালিবান ক্ষমতা দখলের পর এই প্রথম কোনও আফগান ক্রিকেট দল দেশের বাইরে বেরিয়েছে খেলতে। আগামী বছর ওয়েস্ট ইন্ডিজে যুব বিশ্বকাপে অংশগ্রহণ চূড়ান্ত করতেই তালিবান সরকার মরিয়া। আফগানিস্তান জাতীয় দল আগামী অক্টোবর-নভেম্বরে টি-২০ বিশ্বকাপে অংশ নেবে। সংযুক্ত আরব আমিরশাহিদা এবং ওমানে বিশ্বকাপের ম্যাচগুলি অনুষ্ঠিত হবে।

আপাতত তালিবানি হুকুম পালনে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল এখন বাংলাদেশে। সিলেটের ম্যাচগুলি যতটা না খেলা তার চেয়ে বেশি কূটখেলা।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss