""
Sunday, October 2, 2022
Homeস্পোর্টস-স্পটশিল্পীর পেনন্সিল স্কেচে জন্মদিনে লক্ষণের বাইশ গজের শিল্পের স্মৃতি উস্কে দিল

Latest Posts

শিল্পীর পেনন্সিল স্কেচে জন্মদিনে লক্ষণের বাইশ গজের শিল্পের স্মৃতি উস্কে দিল

কলকাতার সঙ্গে ভিভিএস'র দীর্ঘদিনের সম্পর্ক, বলা যেতে পারে ক্রিকেটের ইতিহাসে নাড়ির সম্পর্ক

- Advertisement -

Sports Desk: “সেই দিনগুলির মধ্যে একটি, যেখানে একটি ছোট স্বপ্ন বাস্তবে এসেছিল..ক্রিকেটের খুব বিশেষ মানুষ, খুব শৈল্পিক ভিভিএস লক্ষ্মণ জন্মদিন পালন করার সময়ে। কতটা বিশ্বাসযোগ্য, পেইন্টিংটি কলকাতার এক বোনের কাছ থেকে এসেছিল এবং যখন বিশেষ এই মানুষটি জানতে পারেন কলকাতার একটি ছোট্ট বোন তাঁর এই ছবি স্কেচ করে পাঠিয়েছি, জন্মদিনের শুভেচ্ছায়, শোনা মাত্রই তিনি আরও বেশি করে নস্টালজিক হয়ে পড়েন, কারণ কলকাতার সঙ্গে ভিভিএস’র দীর্ঘদিনের সম্পর্ক, বলা যেতে পারে ক্রিকেটের ইতিহাসে নাড়ির সম্পর্ক অস্ট্রেলিয়ার অশ্বমেধের ঘোড়ার দৌড় থামিয়ে দেওয়ার ‘২৮১’র সম্পর্ক,” বলছেন গির্বন চক্রবর্তী টি-২০ বিশ্বকাপে আইসিসি নিযুত ধারাভাষ্যকারদের বায়ো বাবল টু বাবল ম্যানেজার।

সোশাল মিডিয়াতে গির্বন বলেন”অত্যন্ত নম্র, অসাধারণ একজন শিল্পী যিনি পুরো প্রজন্মের অজি বোলারকে ছোটদের মতো দেখতে তৈরি করেছেন৷ আজ যদি কোনও ছোট বাচ্চা তার স্বপ্নগুলি অনুসরণ করে মাটিতে পৌঁছানোর জন্য তার কিট বহন করে তবে এই লোকটির কারণেই৷” ১ নভেম্বর ছিল ক্রিকেটের ধ্রুপদী শিল্পী ভিভিএস লক্ষণের জন্মদিন। আর এমন ভেরি ভেরি স্পেশাল ম্যানের জন্মদিনে কলকাতার ছোট্ট এক বোন শিল্পী ভট্টাচার্যের নিজের হাতে আঁকা ভিভিএস লক্ষণের পেনন্সিল স্কেচ তুলে দিতে পেরে ভীষণ ভাবে আবেগপ্লুত বাংলার ছেলে গির্বন চক্রবর্তী।

- Advertisement -

এমন বিশেষ একটা দিন, যেখানে কিংবদন্তী ক্রিকেটার ভিভিএস লক্ষণের জন্মদিনে গির্বন তুলে দিয়েছে কলকাতার আরও এক কৃতি বাঙালি ছোট্ট বোন শিল্পী ভট্টাচার্যের হাতে আঁকা পেনন্সিল স্কেচ, যা দেখে ‘ভেরি ভেরি স্পেশাল’ ডাকনাম ভিভিএস লক্ষণ “কলকাতা থেকে আঁকা এই ছবি শুনে ভীষণই খুশি” হয়েছে।

আর লক্ষণ খুশি হবে নাই বা কেন। নিজের টেস্ট ক্রিকেট কেরিয়ারের সোনালি সময়ে কলকাতার ইডেন গার্ডেনে, স্টিভ ওয়ার অস্ট্রেলিয়ার টানা ১৬ টেস্ট ম্যাচের অপরাজিত থাকার অহংকারের দর্পচূর্ণ হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বতে। যখন ভিভিএস লক্ষণ এবং ‘দ্য ওয়াল’ রাহুল দ্রাবিড় জুটি স্টিভ ওয়া বাহিনীর মাথায় চেপে ডুগডুগি বাজিয়ে অস্ট্রেলিয়ার অশ্বমেধের ঘোড়ার দৌড় থামিয়ে দিয়েছিল।

ক্রিকেটের নন্দনকাননে অজি শিবির ১৭ টি টানা টেস্ট ম্যাচ জয়ের জন্য টিম ইন্ডিয়ার ওপর ‘নেকড়ে’ ‘হায়না’র মতো আক্রমণাত্মক মেজাজে স্লেজিং এর কড়াল ছোবলে বিদ্ধ করতে ঝাঁপিয়ে পড়েছিল। ঠিক সেই সময়ে ভিভিএস লক্ষনের ২০০০-০১ ভারতে অস্ট্রেলিয়া সফরের দ্বিতীয় টেস্টে ইডেন গার্ডেনে লক্ষণের প্রথম ইনিংসে ৫৯ এবং দ্বিতীয় ইনিংসে ব্যক্তিগত ২৮১ রান। ইডেনে ২৮১ রান করার সঙ্গেই লক্ষণ আরও একটি মাইলস্টোন গেড়ে বসে এবং তা হল কিংবদন্তী ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাস্কারের করা ২৩৬ রানে অপরাজিত থাকার দীর্ঘদিনের রেকর্ড ভেঙে দিয়ে।

স্টিভ ওয়ার অস্ট্রেলিয়া টানা ১৫ টি টেস্ট ম্যাচে অপরাজিত থেকে মুম্বই’র মাটিতে পা রেখে টিম ইন্ডিয়ার বিরুদ্ধে হুঙ্কার ছুঁড়তে শুরু করে, অজিদের ট্র‍্যাকটিক্যাল গেম প্ল্যান মতো। বাইশ গজে ‘স্লেজিং’কে করে তুলেছিল নিজেদের হাতিয়াড় অজি শিবির। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০১ সালের ওই হোম সিরিজ লক্ষ্মণের কেরিয়ারকে নাটকীয়ভাবে বদলে দেয়। মুম্বইতে প্রথম টেস্টে, লক্ষ্মণ ২০ এবং ১২ রান করেন, শচীন তেন্ডুলকর বাদে পুরো ভারতীয় ব্যাটিং লাইন আপ আত্মসমর্পণ করে অস্ট্রেলিয়ার কাছে, যার ফলে ১০ উইকেটের পরাজয় ঘটে টিম ইন্ডিয়ার। অস্ট্রেলিয়া টানা ১৬ টেস্ট ম্যাচ জয় করে দ্বিতীয় টেস্ট খেলতে কলকাতায় আসে ১৭ তম টেস্ট ম্যাচ টানা জয়ের লোলুপ নেশায় মত্ত হাতির মতো তাণ্ডব করতে। কিন্তু সেগুড়ে বালি!

অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের ‘মগজশাস্ত্রে’ বেরিয়ে আসে অজি বধের ফর্মুলা। ‘স্লেজিং’ বুমেরাং হয় দ্বিতীয় টেস্টে স্টিভ ওয়া বাহিনীর বিরুদ্ধে, ইডেন গার্ডেনে। সঙ্গে ভিভিএস লক্ষণের ৪৫২ বলে ২৮১ রান, ম্যাকগ্রার বলে রিকি পন্টিং’র হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে লক্ষণ আর লক্ষণে’র জোড়িদার রাহুল দ্রাবিড়ের ৩৫৩ বলে ১৮০ করে রান আউট, শিব সুন্দর দাসের ৩৯,সদগোপান রমেশের ৩০,সচিন তেন্ডুলকরের ১০,সৌরভ গঙ্গোপাধ্যায়ের ৪৮, নয়ন মঙ্গিয়া ৪,জাহির খানের ২৩ এবং হরভজন সিং’র ৮ রানে অপরাজিত থাকা, ভারতের ৬৫৭ রান তোলে ৭ উইকেটে, ফলোয়ন করে।

অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে টার্গেট ৩৮৪ রানের, যেখানে হরভজন সিং ৬,সচিন তেন্ডুলকর ৩ এবং বেঙ্কটপতি রাজু এক উইকেট। স্টিভ ওয়ার অস্ট্রেলিয়ার টানা ১৬ টেস্ট ম্যাচ অপরাজিত থাকার অহংকার গঙ্গার জলে ধুঁয়ে মুছে সাফ হয়ে যায়। ভারত জেতে ১৭১ রানে অস্ট্রেলিয়ার টানা ১৬ টেস্ট ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ভেঙে।

<

p style=”text-align: justify;”>এমন ঐতিহাসিক টেস্ট ম্যাচ জয় ভারতের এবং ভিভিএস লক্ষণের সোনালি পারফরম্যান্স নিজের ধ্রুপদী ক্রিকেটকে ক্রিকেটের নন্দনকানন ইডেন গার্ডেনে রামধনুর রঙের ছটায় ভাসিয়ে তোলা আর ২০২১ সালে ১ নভেম্বর নিজের ৪৭ তম জন্মদিনে হায়দরাবাদী ভিভিএস লক্ষণের হাতে ধারাভাষ্যকারদের বায়ো বাবল টু বাবল ম্যানেজার গির্বন চক্রবর্তীর হাত ধরে কলকাতার অনামী ছোট্ট বোন শিল্পী ভট্টাচার্যের পেনন্সিল স্কেচ ইডেন গার্ডেনে ভিভিএস লক্ষণের ক্রিকেটের অমর গাঁথাকে শিল্পের ছোঁয়ায় ফুটিয়ে তোলা বিশেষ মুহুর্ত লক্ষণের জীবনে ভালোলাগা, ভালবাসা, ক্রিকেটের নন্দনকাননের সঙ্গে বাইশ গজের সূত্রে নাড়ির সম্পর্ককে আরও গভীরে গেঁথে দিল।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss