9.9 C
London
Monday, November 28, 2022
Homeস্পোর্টস-স্পটCricket Diplomacy: কিউইদের বিরুদ্ধে ঐতিহাসিক টেস্ট জয়ে বাংলাদেশকে অভিন্দন ভারতের

Latest Posts

Cricket Diplomacy: কিউইদের বিরুদ্ধে ঐতিহাসিক টেস্ট জয়ে বাংলাদেশকে অভিন্দন ভারতের

ক্রিকেট কূটনীতি নিয়ে চর্চা শুরু

- Advertisement -

নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্টে ঐতিহাসিক জয় পেয়েছে বাংলাদেশ। প্রতিবেশি দেশের এমন জয়ে অভিনন্দন এসেছে ভারত থেকে।

বাংলাদেশ-ভারত এই দুই দেশের কূটনৈতিক মৈত্রী সম্পর্কের ৫০ বছর চলছে। এই প্রেক্ষিতে নয়াদিল্লির তরফে বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন বার্তা যথেষ্ঠ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

- Advertisement -

বৃহস্পতিবার  ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে টেলিফোন করে অভিনন্দন বার্তা দেন। তিনি ব্যক্তিগতভাবেও বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে জয়ের জন্য শুভেচ্ছা জানান।

ঢাকায় বাংলাদেশ বিদেশ মন্ত্রকের টুইট বার্তায় জানানো হয়, “টাইগারদের অভিনন্দন জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী (বিদেশমন্ত্রী)”।

৫ জানুয়ারি নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। মুমিনুল হকের নেতৃত্বে বছরের প্রথম টেস্টে শক্তিশালী কিউইদের হারিয়ে বেশ কিছু রেকর্ড করেছে বাংলাদেশ ক্রিকেট দল। ঘরের মাঠে অপরাজিত থাকা নিউজিল্যান্ড ১৭ টেস্ট পর প্রথম পরাজয় বরণ করলো।

বাংলাদেশ বিদেশ মন্ত্রক জানাচ্ছে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর ইংরাজি নববর্ষের শুভেচ্ছা জানান। তাঁর সঙ্গে বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন নতুন বছরের শুভেচ্ছা বিনিময় করেছেন। 

ভারতের বিদেশমন্ত্রী টুইটে জানান ২০২১ সাল ছিল আমাদের গভীর সংহতি এবং বন্ধুত্বের বছর। ২০২২ সালে সেই ভিত্তির ওপর দাঁড়িয়ে আমরা ভবিষ্যৎ সম্পর্ক নির্মাণ করব বলে সম্মত হয়েছি। টুইটে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ জয়ের জন্য বাংলাদেশকে অভিনন্দন জানান ড. এস জয়শংকর।

উপমহাদেশের দেশগুলিতে বিশেষত ভারত, পাকিস্তানের মধ্যে বারবার ক্রিকেট কূটনীতি হয়। এই কূটনীতিতে ক্রমে বাংলাদেশ ঢুকেছে। বাংলাদেশেের ক্রিকেট সফলতা এর কারণ।

কূটনৈতিক মহলের আরও ধারণা, সাম্প্রতিক তানিবান কব্জায় আফগানিস্তানের ক্ষমতা দ্বিতীয়বার চলে যাওয়ার পর কাবুল থেকেও ক্রিকেট কূটনীতি চলছে। তালিবান শাসকরা নিজেদের ভাবমূর্তি তুলে ধরতে ক্রিকেটকে আঁকড়ে ধরেছে। 

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss