-0.7 C
London
Thursday, December 8, 2022
Homeস্পোর্টস-স্পটঅলিম্পিক্স হকিতে এক ডজন পদক, সর্বকালের সেরা ভারতই

Latest Posts

অলিম্পিক্স হকিতে এক ডজন পদক, সর্বকালের সেরা ভারতই

মাঝের সময়টায় পদকের খরা থাকলেও সব মিলিয়ে অলিম্পিক্স হকিতে মোট পদক জয়ে ভারতই বিশ্বের সেরা। অলিম্পিক্স হকিতে মোট ৮টি সোনা জিতেছে ভারত।

- Advertisement -

শেষবার ১৯৮০’র অলিম্পিকে সোনা জিতেছিল ভারত। বিশ্ব মঞ্চে সেটাই ছিল ভারতের শেষ বড় সাফল্য। তারপর দীর্ঘ ৪১ বছর সেভাবে বিশ্ব মঞ্চে সাফল্যের মুখ দেখেনি ভারতীয় হকি টিম। সেই অপেক্ষার অবসান ঘটল শ্রীজেশদের হাত ধরে। ৪১ বছর পর অলিম্পিক হকিতে পদক জিতল ভারত। ব্রোঞ্জের লড়াইয়ে ৫-৪ গোলে জার্মানিকে হারাল ভারত। জোড়া গোল করে ম্যাচের নায়ক সিমরণজিৎ।

সেই সঙ্গে অলিম্পিক্সে হকি থেকে এক ডজন পদক হয়ে গেল ভারতের। মাঝের সময়টায় পদকের খরা থাকলেও সব মিলিয়ে অলিম্পিক্স হকিতে মোট পদক জয়ে ভারতই বিশ্বের সেরা। অলিম্পিক্স হকিতে মোট ৮টি সোনা জিতেছে ভারত। ১৯২৮, ১৯৩২, ১৯৩৬, ১৯৪৮, ১৯৫২, ১৯৫৬, ১৯৬৪, ১৯৮০ সালে। রুপো জয় এক বার, ১৯৬০ সালে। ব্রোঞ্জ এসেছে এই নিয়ে তিন বার। আগের দু’ বার, ১৯৬৮ ও ১৯৭২ সালে। ভারতের মোট পদক সংখ্যা ১২।

- Advertisement -

Hat-trick For India Under Dhyan Chand In 1936 Olympics - ...और इस तरह  ध्यानचंद ने 1936 ओलंपिक में पूरी की गोल्ड मेडल की हैट्रिक - Amar Ujala  Hindi News Live

হকিতে সোনা জয়ে ভারতের পরে এই তালিকায় রয়েছে জার্মানি। তারা চার বার সোনা জিতেছে। ১৯৭২, ১৯৯২, ২০০৮ এবং ২০১২ সালে। মোট পদক সংখ্যাতেও ভারতের থেকে পিছিয়ে তারা, তাদের মোট পদক সংখ্যা ১১। চারবার সোনা তিন বার রুপো (১৯৩৬, ১৯৮৪, ১৯৮৮) এবং চার বার ব্রোঞ্জ (১৯২৮, ১৯৫৬, ২০০৪, ২০১৬) জিতেছে। সোনা জয়ে ভারত আর জার্মানির পরে রয়েছে পাকিস্তান ও গ্রেট ব্রিটেন। তিনটি করে সোনা পেয়েছে দুটি দলই। এরপর রয়েছে নেদারল্যান্ডস। তারা দু’বার অলিম্পিক্স হকিতে চ্যাম্পিয়ন হয়েছে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও আর্জেন্টিনা এক বার করে চ্যাম্পিয়ন হয়েছে।

শুরুতে ৩-১ গোলে পিছিয়ে গেলেও শেষ পর্যন্ত জয় ছিনিয়ে নিল হকি টিম। টোকিও অলিম্পিক্সে প্রথম থেকেই ভারতীয় পুরুষ দলের পারফরম্যান্স খারাপ ছিল না। টানা চার ম্যাচ জিতে সেমিফাইনালের লড়াই ছিল। যদিও তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচে জার্মানির বিরুদ্ধে ভারতের লড়াইটা একেবারেই সহজ ছিল না। খেলতে নেমে প্রথম ২ মিনিটেই ধাক্কা পেয়েছিল মনপ্রীতরা। শুরুতেই গোল করে ভারতকে চাপের মুখে রেখেছিল জার্মানি। ১৭ মিনিটে গোল শোধ করে সমতা ফেরান সিমরনজিত সিং। এরপর ২৪ এবং ২৫ মিনিটে পরপর দু’গোল করে ৩-১ গোলে এগিয়ে যায় জার্মানরা।

২৭ এবং ২৯ মিনিটে পরপর দুগোল করে সমতা ফেরায় টিম ইন্ডিয়া। ম্যাচের তৃতীয় কোয়ার্টারের শুরুতেই এগিয়ে যায় টিম ইন্ডিয়া। এবারে পেনাল্টি কর্নার থেকে দুর্দান্ত গোল করেন রুপিন্দর পাল সিং। টিম ইন্ডিয়া এগিয়ে যায় ৫-৩ গোলে। ম্যাচের চতুর্থ কোয়ার্টারে এসে আরও এক গোল শোধ করে জার্মানরা।

টোকিও অলিম্পিকে এটা ভারতের পঞ্চম পদক। ভারতীয় হকি দলের এই সাফল্যকে ঐতিহাসিক বলে বর্ণনা করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ”ঐতিহাসিক! আজকের দিন সকল ভারতীয়র মনে থাকবে।” প্রধানমন্ত্রীর পাশাপাশি ভারতীয় হকি দলকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দও। টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন রাহুল গান্ধী, জগদীপ ধনখড়ও।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss