বিশ্ব শুটিং চ্যাম্পিয়নশিপ জুনিয়রে সোনা জিতে সমালোচকদের জবাব দিলেন মনু ভাকর

531
Manu Bhakar

স্পোর্টস ডেস্ক: ১৯ বছর বয়সী মনু ভাকর (Manu Bhaker) চলতি বছর দিল্লিতে বিশ্বকাপে ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে সোনার পদক জিতে ছিলেন। কিন্তু টোকিও অলিম্পিকে পোডিয়াম শেষ না করায় তাঁকে সমালোচনার মুখে পড়তে হয়েছিল।

আর বিশ্ব শুটিং চ্যাম্পিয়নশিপের জুনিয়র বিভাগে সোনা জিতে এই তরুণ খেলোয়াড় তার সমালোচকদের মুখ বন্ধ করে দিলেন। ISSF (International Shooting Sport Federation) বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপের পদক তালিকায় ভারত দ্বিতীয় স্থানে,আমেরিকা রয়েছে শীর্ষে।

পেরুর রাজধানীতে চলা এই চ্যাম্পিয়নশিপে ভারতের ইশা সিং রুপোর পদক জিতেছেন, অন্যদিকে ভারতের রিদম সাঙ্গোবান ব্রোঞ্জ পদক থেকে বঞ্চিত হয়ে চতুর্থ স্থান অর্জন করেন। ভারতের পুরুষ বিভাগে রুদ্রাক্ষ পাতিল ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে রুপোর পদক জিতেছেন।

Manu Bhakar

১০ মিটার এয়ার পিস্তল বিভাগে মনু শুরু থেকেই দুরন্ত ছন্দে ছিলেন এবং শেষ পর্যন্ত ২৪১.৩ স্কোর নিয়ে সোনার পদক গলায় ঝুলিয়ে ফেলেন। ১৬ বছর বয়সী তরুণ শ্যুটার ইশা সিং ২৪০ স্কোর নিয়ে রুপোর পদক ঝুলিতে। এই বিভাগে তুরস্কের ইয়াসমিন বেজা ব্রোঞ্জ পদক পেয়ে তৃতীয় স্থানে।

ভারতের রমিতা ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছেন। শুধু রমিতা’ই নয় আরও দুই ভারতীয় শুটার মেহুলি ঘোষ এবং নিশা কানওয়ারও ফাইনালে উঠেছিলেন, যদিও পদক তাদের হাতছাড়া হয়। মহিলাদের স্কেট ইভেন্টে ভারতের গনিমত সেখন রুপোর পদক জেতেন।

১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে রুদ্রাক্ষ পাতিলের রুপোর পদক জেতার সঙ্গে এই বিভাগে ভারতের পার্থ মাখিজা সপ্তম এবং শ্রীকান্ত ধনুশ আট নম্বরে চ্যাম্পিয়নশিপ শেষ করে। ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ভারতীয় শুটার নবীন পদক হাতছাড়া করে চতুর্থ স্থান পান।
ভারত এখন পর্যন্ত গোটা চ্যাম্পিয়নশিপে ১ টি সোনা, ৩ টি রুপো এবং ১ টি ব্রোঞ্জ সহ মোট ৫ টি পদক নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে, আর আমেরিকা ৩ টি সোন সহ ৬ টি পদক নিয়ে শীর্ষে রয়েছে। এই চ্যাম্পিয়নশিপ ৮ অক্টোবর পর্যন্ত চলবে এবং ১০ অক্টোবর আনুষ্ঠানিকভাবে শেষ হবে।