10.4 C
London
Monday, November 28, 2022
Homeস্পোর্টস-স্পটনীরজের বর্শায় সোনার লক্ষ্যভেদ ভারতের

Latest Posts

নীরজের বর্শায় সোনার লক্ষ্যভেদ ভারতের

এর আগে অলিম্পিক্সের মঞ্চে মিলখা সিংহ, পি টি ঊষা, অঞ্জু ববি জর্জ, বিকাশ গৌড়ার মতো ক্রীড়াবিদরা কাছে এসেও পদক জিততে পারেননি। ব্যক্তিগত ইভেন্টে একমাত্র সোনা ছিল অভিনব বিন্দ্রার কাছে।

- Advertisement -

নিউজ ডেস্ক: ১৩ বছরের অপেক্ষা। অভিনব বিন্দ্রার পর আবার ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতল ভারত। ১৩৩ কোটি ভারতবাসীর মুখে হাসি ফোটালেন নীরজ চোপড়া। শনিবার টোকিও অলিম্পিক্স থেকে দেশকে জ্যাভলিন থ্রো’তে সোনা এনে দিলেন নীরজ। এক অবিস্মরণীয় মুহূর্তের সাক্ষী থাকল দেশ। জীবনের প্রথম অলিম্পিক্সেই সোনা ছিনিয়ে নিলেন এই আর্মিম্যান। 

- Advertisement -

দুর্দান্ত দুই থ্রোয়ে অলিম্পিক্সের ইতিহাসে ভারতের সোনার খরা কাটিয়ে দিলেন এই অ্যাথলিট। অলিম্পিক্সের ইতিহাসে প্রথম ভারতীয় হিসেবে ট্র্যাক অ্যান্ড ফিল্ডের কোনও ইভেন্টে পদক জিতলেন। শনিবার ফাইনালে দ্বিতীয় প্রচেষ্টায় ৮৭.৫৮ মিটার জ্যাভলিন ছুঁড়ে পদক জিতলেন তিনি। এর আগে অ্যাথলেটিক্সে ভারত কোনও পদকই জেতেনি অলিম্পিক্সে। 

ফাইনালের শুরুতেই প্রথম রাউন্ডে নীরজ ছুঁড়েছিলেন ৮৭.০৩ মিটার, দ্বিতীয় রাউন্ডে নিজেকে ছাপিয়ে ছুড়লেন ৮৭.৫৮ মিটার। ফাইনালে প্রথম তিন প্রচেষ্টার পরেই ছিটকে তিনি ছিটকে জার্মানির জোহানেস ভেটার।

তেরঙা হাতে নীরজ।

ফলে নীরজের লড়াইটা মূলত ছিল চেক প্রজাতন্ত্রের দুই থ্রোয়ারের সঙ্গে। কিন্তু দু’জনেই শেষ দুটি থ্রোয়ে ফাউল করে বসেন। ফলে নিজের ষষ্ঠ থ্রোয়ের আগেই সোনা জিতে যান নীরজ।

এর আগে অলিম্পিক্সের মঞ্চে মিলখা সিংহ, পি টি ঊষা, অঞ্জু ববি জর্জ, বিকাশ গৌড়ার মতো ক্রীড়াবিদরা কাছে এসেও পদক জিততে পারেননি। ব্যক্তিগত ইভেন্টে একমাত্র সোনা ছিল অভিনব বিন্দ্রার কাছে। বিন্দ্রা ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে শুটিংয়ে সোনা পান। ১৩ বছর পর ফের কেউ সেই নজির গড়লেন। তিনিও উচ্ছ্বসিত ভারতের নতুন সোনার ছেলের এই পারফরম্যান্সে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss