5.3 C
London
Tuesday, December 6, 2022
Homeস্পোর্টস-স্পটQatar WC: সমকামিতা ও হিজাব বিদ্রোহ সমর্থনে ENGLAND-IRAN ম্যাচ যেন গনগনে উনুন 

Latest Posts

Qatar WC: সমকামিতা ও হিজাব বিদ্রোহ সমর্থনে ENGLAND-IRAN ম্যাচ যেন গনগনে উনুন 

- Advertisement -

বহু রাজনৈতিক-সামাজিক বিতর্কের সাক্ষী বিশ্বকাপ ফুটবলের সবকটি আসর। এবারও (Qatar WC) ব্যাতিক্রম নেই। কাতার সরকারের ধর্মীয় রক্ষণশীল নীতির কারণে বিতর্ক আরও প্রবল। এই আবহে গনগনে উনুনের মতো ফুটছে England-Iran ম্যাচ। 

Goal.Com জানাচ্ছে, বিশ্বকাপ ইংল্যান্ড বনাম ইরানের ম্যাচটি ইউরোপ বনাম এশিয়ার লড়াই। দুই মহাদেশের দুটি দেশ প্রথমবার মুখোমুখি হচ্ছে। এশিয়ার সেরা দল ইরান। আর ইংল্যান্ডের হলো ইউরোপের অন্যতম সেরা দল। দুটি দলই জিততে মরিয়া।

- Advertisement -

Al Jazeera জানাচ্ছে, ইরান ও ইংল্যান্ডের ম্যাচে বিতর্কের অন্যতম কারণ, কাতার সরকারের সমকামিতা নীতির বিরোধিতা। ইংল্যান্ডের অধিনায়ক সমকামিতার পক্ষে সরব থাকেন। তিনি সমকামীদের তিনরঙা পতাকার বাহুবন্ধনী পরে মাঠে নামবেন বলে জানি়য়েছেন। এদিকে কাতার সরকারের নিয়ম ভেঙে তিনি যদি সমকামীদের পক্ষে বার্তা দিতে মাঠে নামেন তাহলে ফিফা দেবে শাস্তি। সেক্ষেত্রে হলুদ কার্ড দেখবেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন।

BBC জানাচ্ছে, প্রতিপক্ষ দল ইরান নামছে নিজ দেশের রক্তাক্ত হিজাব বিদ্রোহের প্রতি সমর্থনের বার্তা নিয়ে। ইরানের জাতীয় দলটি দেশের সরকারের বাধ্যতামূলক মহিলাদের হিজাব পরানোর নীতির তুমুল প্রতিবাদ করেছে। 

হিজাব ঠিক মতো না পরার জন্য ইরানি-কুর্দিস মাশা আমিনির গ্রেফতার ও পুলিশের হেফাজতে তার মৃত্যুর পর থেকে ইরান গণবিক্ষোভ উত্তাল। শতাধিক বিক্ষোভকারী নিহত। মহিলারা হিজাব খুলে চুল কেটে প্রতিবাদে সামিল হয়েছেন। বিক্ষোভ চলছে়ই। 

Qatar Tribune জানাচ্ছে, ফিফার নিয়ম মেনে মাশা আমিনির হত্যার প্রতিবাদ জানাতে পারবেন ইরানের জাতীয় দলের খেলোয়াড়ররা।

সংবাদটি বিস্তারিত পড়তে ক্লিক করুন Qatar WC: সমকামিতা ও হিজাব বিদ্রোহ সমর্থনে ENGLAND-IRAN ম্যাচ যেন গনগনে উনুন 
- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss