5.3 C
London
Tuesday, December 6, 2022
Homeস্পোর্টস-স্পটQatar World Cup: কোন ফর্মেশনে সৌদি আরব কাঁটা উপড়াতে চাইছে মেসি নীল-সাদা...

Latest Posts

Qatar World Cup: কোন ফর্মেশনে সৌদি আরব কাঁটা উপড়াতে চাইছে মেসি নীল-সাদা বাহিনী

- Advertisement -
Argentina

৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটবে কি? মারাদোনার রাস্তায় হেঁটে মেসি কি পারবেন ১৯৮৬ ফিরিয়ে দিতে? ইতিবাচক উত্তর দেওয়ার জন্য আত্মবিশ্বাসী আর্জেন্তিনা শিবির। শুধু লিওনেল মেসিকে ঘিরে নয়, আর্জেন্তিনার কোচ লিওনেল স্কালোনি ১৯৮৬ সালের পরে দেশকে বিশ্বকাপ (World Cup) দেওয়ার জন্য দলগত ফুটবলের দিকেই ঝুঁকেছেন।

এ ক্ষেত্রে তাঁর প্রেরণা ‘জার্মান-মডেল’। স্কালোনি বলেছেন, ‘কোনও এক বা দু-জন ফুটবলারের উপর ভর করে জার্মানি কোনও দিন বিশ্বকাপ জেতেনি। তাদের বারবার বিশ্বকাপ জয়ে দেখা গিয়েছে টিমগেমেই তারা বাজিমাত করেছে। আমার টিমে মেসি নিশ্চয়ই আসল অস্ত্র। কিন্তু বাকিরাও তৈরি কাপ জেতার মতো জায়গায় পৌঁছানোর।’কোচের এই আত্মবিশ্বাসের কারণ তাঁর টিমের টানা ৩৬ ম্যাচে অপরাজেয় থাকা। টিমটা যে চাপে নেই সেটাও প্ৰমাণ সংযুক্ত আরব আমিরশাহিকে পাঁচ গোলে উড়িয়ে দেওয়ার হয়েছে বিশ্বকাপে খেলতে এসে আবু ধাবিতে প্র্যাক্টিস ম্যাচের ফলাফলে।

- Advertisement -

সৌদি আরবের বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরুর আগে মেসিরাও টিম স্পিরিট বাড়াতে চাইছেন। রবিবার টিম হোটেলে ফুটবলারদের ত্রুকো খেলতে দেখা যায়। ইতালি ও দক্ষিণ আমেরিকায় দলগত তাস খেলা ‘ক্রকো’ খুব জনপ্রিয়। মেসির টিমে খেলেন দুই মিডফিল্ডার লিওনার্দো পারেদেস ও রদ্রিগো দে পল। বিশেষকজ্ঞরা মনে করেন, মঙ্গলবার ম্যাচে টিমের আক্রমণে এই ত্রয়ীরও কোনও কম্বিনেশন থাকবে।স্কালোনির টিমের এ বার সবচেয়ে বড় প্লাসপয়েন্ট টিমের প্রতি পজিশনই সমান ব্যালান্স। আক্রমণে মেসির সঙ্গে লাউতারো মার্তিনেস ও আঙ্খেল দি মারিয়া যেমন দুরন্ত, তেমনই মাঝমাঠে বৈচিত্র্যপূর্ণ মিডফিল্ডার পারেদেস, দে পল, অ্যালেক্সিসরা রয়েছেন। ডিফেন্সে আবার মোলিনা, ওতামেন্দি, রোমেরো, লিসান্দ্রোর বোঝাপড়া দারুণ। গোলে এমিলিয়ানো ভীষণই ভরসা রাখার মতো শেষ প্রহরী।

তবে যতই টিমগেমের লক্ষ্যে এগোন কোচ, আর্জেন্তিনার ফুটবলাররা মেসি-বন্দনাতেই মজে। ক্রিস্তিয়ান রোমেরো বলেছেন, ‘এ বার বিশ্বকাপটা আমরা জিতব মেসির জন্যই। মেসি কোনওদিনই নিজের মুখে বলেনি ও বিশ্বের সেরা ফুটবলার। এটাই ওকে বিশ্বের সর্বকালের সেরা বানাতে সাহায্য করবে। আর ওকে সর্বকালের সেরা হিসেবে তুলে ধরতে কাপটা আমরা ওর হাতে তুলে দিতে চাই।’সৌদি আরব টিম প্রাক বিশ্বকাপে ভালো ফল করলেও বিশ্বকাপ অভিযানে এসে বেশ কিছুটা চাপে। প্র্যাক্টিস ম্যাচে পানামার সঙ্গে ড্র আর ক্রোয়েশিয়ার কাছে হেরেছে।

টিমের ফরাসি কোচ হার্ভে রেনার্দ অবশ্য বলেছেন, ‘খুব ভালো হয়েছে বিশ্বকাপের প্রথম ম্যাচটাই সবচেয়ে কঠিন টিমের সঙ্গে পড়ায়। আমার ছেলেরা নিজেদের যোগ্যতা শুরু থেকেই বুঝিয়ে দেওয়ার চেষ্টা করবে।’ রেনার্দ গত বিশ্বকাপে মরক্কোর দায়িত্বে ছিলেন। তাঁর টিম কিন্তু সে বার গ্রুপ পর্যায় থেকেই ছিটকে গিয়েছিল। এ বার সৌদির স্বপ্ন শেষ ষোলোতে পৌঁছানো। ১৯৯৪ সালে নক আউটে ওঠার পরে সৌদি কখনও গ্রুপের গণ্ডি টপকাতে পারেনি।

সংবাদটি বিস্তারিত পড়তে ক্লিক করুন Qatar World Cup: কোন ফর্মেশনে সৌদি আরব কাঁটা উপড়াতে চাইছে মেসি নীল-সাদা বাহিনী
- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss