South Africa vs India : বিরাট ‘বিক্রমে’ শান দিতে টিম ইন্ডিয়ার অনুশীলনে ঘাম ঝড়ালেন কিং কোহলি

480
South Africa vs India

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্ট ম্যাচের আগে কেপটাউনে দলের সঙ্গে অনুশীলনে যোগ দিলেন বিরাট কোহলি।

দক্ষিণ আফ্রিকার (South Africa vs India) বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজে দ্বিতীয় টেস্ট জোবার্গে’র, ওয়ান্ডারার্সে সাত সকালে ক্যাপ্টেন বিরাট কোহলি (Virat Kohli) পিঠের ওপরের অংশে খিঁচুনি ধরায় প্রথম একাদশ থেকে বাদ পড়েন। বিরাটের চোটের কারণে দ্বিতীয় টেস্ট ম্যাচে হনুমা বিহারি প্রথম একাদশে জায়গা পান। বিরাটের অনুপস্থিতিতে অধিনায়কত্ব করেন কেএল রাহুল।

চলতি সিরিজে ভারত ‘বক্সিং ডে’ টেস্টে প্রোটিয়াদের শক্ত ঘাটি সেঞ্চুরিয়নের সুপারস্পোর্টস পার্কে ১১৩ রানে জয় ছিনিয়ে নেয়। কিন্তু দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকা ৭ উইকেটে জিতে যায়,টিম ইন্ডিয়ার বিরুদ্ধে। এখন টেস্ট সিরিজ ১-১ ফলাফলে। তৃতীয় তথা চলতি সিরিজের শেষ টেস্ট ম্যাচ কেপটাউনের,নিউল্যান্ডসে ১১ জানুয়ারি।

তার আগে রবিবার টিম ইন্ডিয়ার অনুশীলনে বিরাট ‘স্বস্তি’ কিং কোহলির যোগ দেওয়া। আগেই ভারতের হেডকোচ রাহুল দ্রাবিড় বলেছিলেন,”বিরাট কোহলিকে কেপটাউনে খেলতে দেখা যাবে এমন আশা রয়েছে, কারণ আমি তার সাথে কিছু থ্রো ডাউন অনুশীলন করেছি এবং এখন মনে হচ্ছে সে ফিট এবং শীঘ্রই মাঠে দেখা যাবে।

এশিয়া মহাদেশের টেস্ট ক্রিকেট খেলা দেশগুলোর মধ্যে একমাত্র ভারত অধিনায়ক বিরাট কোহলি ২০২১-২২ দক্ষিণ আফ্রিকা সফরে এসে প্রোটিয়াদের অভেদ্য দূর্গ বলে পরিচিত সেঞ্চুরিয়নে ডিন এলগারদের ধুলো মাখিয়ে ঐতিহাসিক টেস্ট ম্যাচ জয় করেছে।

প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্ট ম্যাচ সিরিজ জয়ের রেকর্ড রয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং শ্রীলঙ্কা এই তিন দেশের নামে। ভারতের কাছে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট জয় এখনও অধরা। বিরাট বিক্রমে ভারত দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রোটিয়াদের দর্পচূর্ণ করে তৃতীয় টেস্ট ম্যাচ জয়ের সঙ্গে সিরিজ ছিনিয়ে নেবে এখন এই প্রত্যাশা করছে দেশের ক্রিকেট ভক্তরা।