T20 World Cup: আফগানিস্তানের বিরুদ্ধে জিতেও স্বস্তিতে নেই ভারত

নিউজিল্যান্ড তাদের বাকি দুই ম্যাচ জিতলে ভারতের সেমিফাইনালে যাওয়ার সুযোগ নেই

465
virat-team-india

Sports Desk: চলতি টি-২০ বিশ্বকাপের সুপার ১২ নক আউটের তৃতীয় ম্যাচে ভারত আফগানিস্তানকে হারালো ৬৬ রানে। কিন্তু এই জয়ের পরেও ক্যাপ্টেন কোহলির ভারত বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে কিনা তা নিয়ে ঘোর অনিশ্চয়তা রয়েই গেল।

কারণ, নিউজিল্যান্ড তাদের বাকি দুই ম্যাচ জিতলে ভারতের সেমিফাইনালে যাওয়ার সুযোগ নেই। ভারত আফগানিস্তানকে হারিয়েছে এবং এরপর তাদের কাছ (আফগানিস্তান) থেকে একটি বিশাল অনুগ্রহের প্রয়োজন হবে এবং তা হল আফগানদের নিউজিল্যান্ডকে হারাতে হবে।

বুধবার, আফগানিস্তানের বিরুদ্ধে ভারত জয় পেয়েছে ঠিকই কিন্তু এখন নামিবিয়া এবং আফগানিস্তানের সঙ্গে নেট রান-রেট অপরিহার্য হবে, যদি নিউজিল্যান্ড তাদের বাকি দুই ম্যাচের একটি হেরে যায়। উল্লেখ্য বুধবার নিউজিল্যান্ড স্কটল্যান্ডকে ১৬ রানে হারিয়েছে। কিউইদের ম্যাচ রয়েছে ৫ নভেম্বর নামিবিয়ার বিরুদ্ধে এবং ৭ নভেম্বর আফগানিস্তানের বিরুদ্ধে।

পাকিস্তান এবং নিউজিল্যান্ডের কাছে লজ্জার হার ভারত অধিনায়ক বিরাট কোহলির দলকে শেষ চারে পৌঁছানোর জন্য টুর্নামেন্টের অন্য খেলার ফলাফলের মুখ চেয়ে থাকতে হচ্ছে।

পাকিস্তান ৪ ম্যাচে চারটি জিতেছে, তারা ইতিমধ্যেই সেমিফাইনালে পৌঁছে গিয়েছে। মঙ্গলবার রাতে তারা নামিবিয়াকে হারিয়ে প্রথম দল হিসেবে নকআউটে জায়গা করে নিয়েছে।

আফগানিস্তানের বিরুদ্ধে এদিন মহম্মদ সামি ৩, রবিচন্দ্রন অশ্বিন ২, জসপ্রীত বুমরাহ এবং রবীন্দ্র জাডেজা একটি করে উইকেট নিয়েছে। আফাগানিস্তান টসে জেতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। ভারত ২০ ওভারে ২১০ রান তোলে ২ উইকেট হারিয়ে।

জবাবে আফগানরা ২০ ওভারে ৭ উইকেটে ১৪৪ রান তোলে। আফাগানদের হয়ে গুলবাদিন নঈব ২০ বলে ১৮ রানের চোখ ধাঁধানো ইনিংস খেলেন, তিনটে বাউন্ডারি মারেন। এই তরুণ আফগান ক্রিকেটারকে দলে নিতে ২০২২ আইপিএলের ফ্রাঞ্চাইজিদের মধ্যে তুমুল লড়াই হতে চলেছে। আফগানিস্তান অধিনায়ক মহম্মদ নবি ৩৫, করিম জানাত ৪৫ রানে অপরাজিত থাকেন। আসরাফ ২ রানে নট আউট।