T20 World Cup: ড্যারিল মিচেলের অপরাজিত ইনিংসে ভর করে ব্ল্যাক ক্যাপসরা ফাইনালে

নিউজিল্যান্ড জিতল ৫ উইকেটে

451
T20 World Cup: New Zealand won the 5 wickets

Sports desk: চলতি টি টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের দুরন্ত জয়,৫ উইকেটে জিতলো কিউইরা ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে। নিউজিল্যান্ড চলে গেল টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে। সঙ্গে নিলো মধুর প্রতিশোধ, ২০১৯ বিশ্বকাপে।

আবুধাবি স্টেডিয়ামে নিউজিল্যান্ড টসে জিতে বোলিং’র সিদ্ধান্ত নেয়। ইংল্যান্ডের হয়ে দাউদ মালান ৪১ রান করেন। মঈন আলি ৫১ এবং ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান ৪ রান, দুজনেই নট আউট থাকে। জোস বাটলার ২৯,জনি ব্যারিস্টো ১৩,লিঁওম লিভিংস্টোন ১৭ রানে আউট হয়। ইংল্যান্ড ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৬৬ রান তোলে। কিউইদের হয়ে সাউদি, অ্যাডাম মিলনে,সোধি এবং নিসহ্যাম একটি করে উইকেট শিকার করেছে।

জবাবে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড মার্টিন গুপ্টিল এবং অধিনায়ক কেন উইলিয়মসনের উইকেট দ্রুত হারিয়ে চাপে পড়ে যায়। ইংল্যান্ডের পেসার ক্রিস ওয়ক্স ম্যাচের শুরুতেই ব্ল্যাক ক্যাপসদের জোড়া ধাক্কা দিয়ে বসে।২.৪ ওভারে ১৩ রানে দুই উইকেট হারিয়ে বেসামাল হয়ে পড়ে কিউই শিবির।

ড্যারিল মিচেল এবং ডিভন কনওয়ে ক্রিজে নেমে নিউজিল্যান্ডের ইনিংস মেরামত করতে শুরু করে। দুজনের জুটি থ্রি লায়ন্সদের বিব্রত করছিল। ক্রমে এই দুই জুটি কিউই শিবিরে খোলা বাতাস বয়ে আনছিল। ম্যাচে কোণঠাসা অবস্থা থেকে কিছুটা হলেও স্বস্তিতে এসেছিল নিউজিল্যান্ড।

কিন্তু হঠাৎ করেই নিউজিল্যান্ডের ছন্দপতন, ডিভন কনওয়ে যিনি ৩৮ বলে ৪৬ রানে ব্যাটিং করছিলেন আউট হয়ে যান লিভিংস্টোনের বলে।নিউজিল্যান্ড ১৩.৪ ওভারে ৩ উইকেটে ৯৫ রান তোলে স্কোরশিটে।

থ্রি লায়ন্সদের গর্জনে আবুধাবি স্টেডিয়াম কেঁপে উঠছে, ঠিক সেই সময়ে ড্যারিল মিচেল নিউজিল্যান্ডের একদিকের উইকেটের হাল ধরে মাটি কামড়ে পড়ে আছেন। ক্রিজে নেমে গ্লেন ফিল্পিস বিশেষ কিছু সুবিধা করে উঠতে পারেনি, ২ রান করে আউট হয় লিভিংস্টোনের বলে বিলিংসের হাতে ক্যাচ দিয়ে।

এরপর ড্যারিল মিচেল জুটি বাধেন জেমস নিসহ্যামের সঙ্গে। নিসহ্যাম ঝড়ো ইনিংস খেলে ১১ বলে ২৭ রান করে আদিল রশিদের বলে ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যানের হাতে ক্যাচ দিয়ে ফিরে আসেন। ওই সময় ১৭.৬ ওভারে নিউজিল্যান্ড ৫ উইকেটে ১৪৭ রান তুলেছে। এরই মধ্যে ড্যারিল মিচেল ইংল্যান্ডের বিরুদ্ধে টি টোয়েন্টি বিশ্বকাপের প্রথিম সেমিফাইনালে নিজের অর্ধশতরান করে ফেলে।

শেষ পর্যন্ত ড্যারিল মিচেল ৭২ রানে অপরাজিত থাকে সঙ্গে মিচেল স্যান্টনার ১ রানে নট আউট। নিউজিল্যান্ড ১৯ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬৭ রান তুলে ম্যাচ জিতে যায়, প্রথম সেমিফাইনালে।

ইংল্যান্ডের হয়ে ক্রিস ওয়ক্স এবং লিভিংস্টোন ২, আদিল রশিদ একটি উইকেট নিয়েছে। চলতি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল আগামী বৃ্হস্পতিবার পাকিস্তান বনাম অস্ট্রেলিয়ার। ১৪ নভেম্বর টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচ আয়োজিত হবে।