10.4 C
London
Monday, November 28, 2022
Homeস্পোর্টস-স্পটকূটখেলা: তালিবান ক্রিকেট কূটনীতির বল গড়াল বাংলাদেশের বাইশ গজে

Latest Posts

কূটখেলা: তালিবান ক্রিকেট কূটনীতির বল গড়াল বাংলাদেশের বাইশ গজে

- Advertisement -

প্রসেনজিৎ চৌধুরী: শনিতে শপথ, শুক্রে মাঠে! বাইশ গজের লড়াই নাকি তালিবান (Taliban) শাসিত আফগানিস্তানের ক্রিকেট কূটনীতি তা নিয়ে বিস্তর চর্চা চলছে। বাংলাদেশের সিলেটে স্টেডিয়ামে আফগান যুবদল মাঠে নামতেই উপমহাদেশের বিখ্যাত ক্রিকেট কূটনীতির শরিক হয়ে গেল আফগানিস্তান।

দুই দেশের খেলা হলেও তালিবানের নেতৃত্বাধীন আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারকে এখনই স্বীকৃতি দিচ্ছে না বাংলাদেশ। ঢাকায় জানিয়েছেন, বাংলাদেশের বিদেশ প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

- Advertisement -

শুক্রবার পূর্ব নির্ধারিত সূচি মেনে সিলেট স্টেডিয়ামে খেলতে নামে বাংলাদেশ ও আফগানিস্তানের অনুর্ধ্ব ১৯ জাতীয় যুবদল। শনিবার কাবুলে দ্বিতীয় তালিবান সরকার শপথ নেবে। তার আগে শুক্রবার তাদের নির্দেশে বাংলাদেশ সফরে আসা আফগান যুব দল নামে ময়দানে। তালিবান জঙ্গি সরকার আফগানিস্তানে কুর্সিতে বসতেই বাংলাদেশেই প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলছে আফগান জাতীয় দলটি।

তাৎপর্যপূর্ণ এই ম্যাচ। কারণ, গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে তালিবান জঙ্গি সংগঠন। তাদের তরফে ঘোষণা করা হয়েছে, এই সরকার পূর্ববর্তী ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত চলা তালিবান সরকারের থেকে নরম। সেই অামলে জঙ্গি সংগঠনটি আফগানিস্তানে সব খেলা নিষিদ্ধ করেছিল। এবার তারা ফের সরকার গড়ে ক্রিকেটকে হাতিয়ার করেছে।

দক্ষিণ এশিয়ার তিন ক্রিকেট পাগল দেশ ভারত, পাকিস্তান ও বাংলাদেশ পরস্পর লাগোয়া। বিভিন্ন রাজনৈতিক ও কূটনৈতিক জটিলতায় ক্রিকেট আসর ভূমিকা নেয় গরম ভাব নরম করতে। নয়াদিল্লি ইসলামাবাদ ও ঢাকার মধ্যে কূটনৈতিক আসরে ক্রিকেট কূটনীতি বিশেষ পরিচিত। এই শৃঙ্খলায় এবার ঢুকছে তালিবান শাসিত আফগানিস্তান। কাবুলের জঙ্গি সরকার তাদের নরম ভাবমূর্তি তুলে ধরতে ক্রিকেটকে হাতিয়ার করেছে। আফগান দলের বাংলাদেশ সফর সেই কারণেই বিশেষ আলোচিত।

শ্রীহট্ট বা সিলেটের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ওয়ান ডে সিরিজের খেলা অনুষ্ঠিত হবে আগামী ১০, ১২, ১৪, ১৭ ও ১৯শে সেপ্টেম্বর। চার দিনের ম্যাচটি হবে ২২ থেকে ২৫শে সেপ্টেম্বর। এমনই জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (BCB) ও আফগানিস্তান ক্রিকেট বোর্ড (ACB)।

আপাতত তালিবানি হুকুম পালনে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল এখন বাংলাদেশে। সিলেটের ম্যাচগুলি যতটা না খেলা তার চেয়ে বেশি কূটখেলা।

তালিবান ক্ষমতা দখলের পর এই প্রথম কোনও আফগান ক্রিকেট দল দেশের বাইরে বেরিয়েছে খেলতে। আগামী বছর ওয়েস্ট ইন্ডিজে যুব বিশ্বকাপে অংশগ্রহণ চূড়ান্ত করতেই তালিবান সরকার মরিয়া। আফগানিস্তান জাতীয় দল আগামী অক্টোবর-নভেম্বরে টি-২০ বিশ্বকাপে অংশ নেবে। সংযুক্ত আরব আমিরশাহি এবং ওমানে বিশ্বকাপের ম্যাচগুলি অনুষ্ঠিত হবে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss