5.3 C
London
Tuesday, December 6, 2022
Homeস্পোর্টস-স্পটWorld Cup: বিশ্বকাপ জিতবে ব্রাজিলই, ভবিষ্যতবাণী অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের

Latest Posts

World Cup: বিশ্বকাপ জিতবে ব্রাজিলই, ভবিষ্যতবাণী অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের

- Advertisement -
Brazil will win the World Cup

কাতারের মাটিতে শুরু হয়ে গিয়েছে ফুটবলের মহারণ। কার হাতে উঠবে বিশ্বকাপ (World Cup), সেই লড়াইয়ে নেমেছে ৩২টি দেশ। এক মাস ধরে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর একটি মাত্র দলের হাতেই উঠবে গর্বের সোনালি ট্রফি। বিশেষজ্ঞ থেকে ক্রীড়াপ্রেমী-সকলেই নিজের মতো করে একটি দলকে চ্যাম্পিয়ন হিসাবে দেখতে চাইছেন। এহেন পরিস্থিতিতে রীতিমতো অঙ্ক কষে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় জানিয়ে দিয়েছে, কার হাতে উঠবে সেরার শিরোপা। বিশ্বকাপে কোন দল কতদূর যেতে পারবে, সেই হিসাবও করে ফেলেছেন অক্সফোর্ডের গণিত বিশারদ জোশুয়া বুল। তাঁর হিসাব বলছে, এবার বিশ্বকাপ উঠবে লাতিন আমেরিকার কোনও দেশের হাতেই।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইউটিউব চ্যানেলে এই গোটা হিসাব প্রক্রিয়ার ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, “২০১০ সালের ফুটবল বিশ্বকাপের প্রতিটি ম্যাচের সঠিক ভবিষ্যদ্বাণী করে চমকে দিয়েছিল অক্টোপাস পল। কিন্তু আধুনিক যুগে অনুমানের ভিত্তিতে নয়, বরং যুক্তি ও হিসাবের মাধ্যমেই সঠিক অনুমান করা যায়। কার হাতে উঠতে পারে বিশ্বকাপ।”

- Advertisement -

গ্রুপ পর্ব থেকে শুরু করে ফাইনাল-প্রত্যেকটি ম্যাচের কী ফলাফল হতে পারে, বিশদে জানানো হয়েছে এই ভিডিওতে।ঠিক কী হতে চলেছে বিশ্বকাপে? রোনাল্ডো ভক্তদের জন্য অবশ্য সুখবর দেননি জোশুয়া। তাঁর গণনা অনুযায়ী, কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নেবে পর্তুগাল। বেলজিয়ামের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যাবেন রোনাল্ডোরা। প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিও দ্বিতীয় রাউন্ডের বেশি এগোতে পারবে না। নিজের দেশ ইংল্যান্ডকে নিয়েও একেবারেই আশাবাদী নন জোশুয়া। কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যাবেন হ্যারি কেনরা।

জোশুয়ার হিসাব বলছে, টুর্নামেন্টের শেষ চারে উঠবে ফ্রান্স, বেলজিয়াম, ব্রাজিল ও আর্জেন্টিনা। লাতিন আমেরিকার দুই মহাশক্তিধর দেশ সেমিফাইনালেই মুখোমুখি হবে। হাড্ডাহাড্ডি লড়াই হবে মেসি ও নেইমারের মধ্যে। তবে শেষ হাসি হাসবে সেলেকাওরাই। অন্য সেমিফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে দেবে বেলজিয়াম। প্রথমবার বিশ্বকাপের ফাইনালে উঠবে এই ইউরোপীয় দেশটি। তবে ফাইনালে দাপট দেখিয়ে জিতবে ব্রাজিল।প্রসঙ্গত, ২০২০ সালের ইউরো কাপ চলাকালীন কার্যত নিখুঁত ভবিষ্যদ্বাণী করেছিলেন জোশুয়া। ৮০ লক্ষ ফুটবলপ্রেমীর মধ্যে সেরা হয়েছিলেন তিনি। জোশুয়ার ভবিষ্যদ্বাণী অক্ষরে অক্ষরে মিলে যাক, এমনটাই আশা করবেন ব্রাজিলের সমর্থকরা। কার হাতে কাপ উঠবে, জোশুয়ার ভবিষ্যদ্বাণী আদৌ সঠিক হল কিনা, সমস্ত উত্তর পাওয়া যাবে ১৮ ডিসেম্বরেই।

সংবাদটি বিস্তারিত পড়তে ক্লিক করুন World Cup: বিশ্বকাপ জিতবে ব্রাজিলই, ভবিষ্যতবাণী অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের
- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss