5.3 C
London
Tuesday, December 6, 2022
Homeস্পোর্টস-স্পটWorld Cup Football: ব্রাজিলের মাটিতে ফুটবল বিশ্বকাপে সুযোগ পেয়েও খেলেনি ভারত! কারণ...

Latest Posts

World Cup Football: ব্রাজিলের মাটিতে ফুটবল বিশ্বকাপে সুযোগ পেয়েও খেলেনি ভারত! কারণ জানেন?

- Advertisement -
india got the opportunity to play football in brazil world cup

ফুটবল বিশ্বকাপ শুরু হতে চলেছে। ফুটবল বিশ্বকাপ নিয়ে ভারতে বিশেষ করে কলকাতায় উন্মাদনা তুঙ্গে থাকে বরাবরই।কিন্তু প্রতিবারই একটা প্রশ্নই মাথা চাড়া দেয়, ভারত কবে ফুটবল বিশ্বকাপে(World Cup Football) খেলবে? আদৌ কি কখনও ফুটবল বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছিল ভারত? 

উত্তরটা, হ্যাঁ। ভারত একবার ফুটবল বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছিল। সে ১৯৫০ সালের কথা। দেশ সবে স্বাধীন হয়েছে। ভারতের ফুটবল টিম তখন খালি পায়ে খেলতো। আর সেখানেই বাঁধল গোলযোগ।  ভারতীয় ফুটবলাররা FIFA-কে জানালেন, তাঁরা খালি পায়েই খেলবেন বিশ্বকাপে। বুট পরতে পারবেন না। কিন্তু ফিফার নিয়ম হল, বুট ছাড়া ফুটবল খেলা যাবে না। অনেকে ভারতের এই সিদ্ধান্তকে ‘শতাব্দীর সেরা ভুল’ বলে চিহ্নিত করেছেন। সে বছর বিশ্বকাপ আয়োজন করেছিল ব্রাজিল।  বুট না পরার জন্য নাকি AIFF-এর ইচ্ছের অভাব ছিল, তা নিয়ে আজও বিতর্ক রয়েছে। আসলে AIFF-এর কাছে তখন টাকাও ছিল না।  ভারতীয় দলকে ব্রাজিল পাঠানো ও তাঁদের তদারকির জন্য ফান্ডের অভাব ছিল। 

- Advertisement -

AIFF চেষ্টাও করেনি ফান্ড জোগড়া করার। ভারত এদিকে বিশ্বকাপের দল ঘোষণাও করে দিয়েছিল ১৬ মে ১৯৫০ সালে। ১৫ জুন ব্রাজিল রওনা হওয়ার কথা ছিল ভারতীয় দলের। ২৮জুন ছিল প্রথম ম্যাচ। তারপর? তারপর যে কী ঘটে, তা আজও রহস্য।আসলে মুশকিল হল, ১৯৫০ সালে AIFF-এর দূরদর্শীতার অভাব। যা আজও অব্যাহত।

সংবাদটি বিস্তারিত পড়তে ক্লিক করুন World Cup Football: ব্রাজিলের মাটিতে ফুটবল বিশ্বকাপে সুযোগ পেয়েও খেলেনি ভারত! কারণ জানেন?
- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss