-0.7 C
London
Thursday, December 8, 2022
Homeটেক-টকএয়ারটেল ও ভোডাফোন-আইডিয়া ৪০ লক্ষেরও বেশি গ্রাহককে হারাল: TRAI Report

Latest Posts

এয়ারটেল ও ভোডাফোন-আইডিয়া ৪০ লক্ষেরও বেশি গ্রাহককে হারাল: TRAI Report

- Advertisement -

টেক ডেস্ক: সম্প্রতি TRAI সমস্ত টেলিকম সংস্থার মে মাসের গ্রাহকদের ডেটা রিপোর্ট প্রকাশ করেছে৷ সেই রিপোর্টে দেখা যাচ্ছে, মে মাসে এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়া ৪০ লক্ষেরও বেশি গ্রাহককে হারিয়েছে।

অন্যদিকে, রিলায়েন্স জিও তার পোর্টফোলিওতে ৩৫.৪৫ লক্ষেরও বেশি নতুন উপভোক্তাকে তাদের নেটওয়ার্কে যুক্ত করেছে৷ জিও একমাত্র টেলিকম সংস্থা যারা মে মাসে ব্যবহারকারীদর বৃদ্ধি করতে পেরেছে৷ এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়াকে (ভিআই) বিপুল সংখ্যক গ্রাহককে হারাতে হয়েছে৷

- Advertisement -

২০২০ সালের জুনের পর এই প্রথমবারের এয়ারটেল তার গ্রাহকদের হারিয়েছে। এছাড়াও লক্ষ্যনীয় যে, ভোডাফোন-আইডিয়ার চেয়ে বেশি গ্রাহক হারিয়েছে এয়ারটেল। ট্রাইয়ের মে মাসের এই রিপোর্ট অনুযায়ী, এয়ারটেল ৪৩.১৬ লক্ষ গ্রাহক হারিয়েছে৷ আর ভোডাফোন-আইডিয়া ৪২.৮ লক্ষ গ্রাহক হারিয়েছে।

ট্রাইয়ের তথ্য অনুযায়ী, দেশের সমস্ত নেটওয়ার্কের মধ্যে রিলায়েন্স জিও’র ৩৬.৬৪ শতাংশ গ্রাহক ছিল৷ এয়ারটেলের ২৯.৬০ শতাংশ, ভোডাফোন-আইডিয়া ২৩.৫৯ শতাংশ এবং বিএসএনএলে গ্রাহক ছিল ৯.৮৯ শতাংশ ছিল। উল্লেখ, এয়ারটেলের এখনও সর্বোচ্চ ওয়্যারলেস গ্রাহক অনুপাত ৬৯.৯৯ শতাংশ রাখতে সক্ষম হয়েছে৷ অন্যদিকে এমটিএনএলের সর্বনিম্ন ওয়্যারলেস গ্রাহকদের রিপোর্ট করেছে।

সম্প্রতি এয়ারটেল তার এন্ট্রি-লেভেল প্রিপেইড প্ল্যানও বন্ধ করে দিয়েছে৷ যার মূল্য ছিল ৪৯ টাকা এবং এখন সবচেয়ে সস্তা প্ল্যানটি ৭৯ টাকার। তারসঙ্গে এয়ারটেল এবং ভিআই তাদের পোস্টপেইড প্ল্যানগুলিও আপগ্রেড করেছে। বাজারের শেয়ারের দিক থেকে ২০২১ সালের 31 মে পর্যন্ত ব্যক্তিগত অ্যাক্সেস পরিষেবা প্রদানকারীদের ওয়্যারলেস গ্রাহকদের ৮৯.৮৩ শতাংশের বাজার অংশ ছিল৷ যেখানে দুটি পিএসইউ অ্যাক্সেস পরিষেবা প্রদানকারী বিএসএনএল এবং এমটিএনএলের বাজার অংশ ছিল মাত্র ১০.১৭ শতাংশ।

টেলিকম রেগুলেটরি অথরিটি জানিয়েছে, ২০২১ সালের মে মাসে ভারতে মোট ৬২.৭ লক্ষ ব্যবহারকারীকে ভোগান্তিতে পড়তে হয়েছিল। আর এর মধ্যে সবচেয়ে বড় ক্ষতি হয়েছে এয়ারটেলের এবং তারপর ভোডাফোন আইডিয়ার।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss