-0.7 C
London
Thursday, December 8, 2022
HomeUncategorizedদেশ ছেড়ে ‘পলাতক’ আফগান প্রেসিডেন্ট ঘানির প্রথম লাইভ শো

Latest Posts

দেশ ছেড়ে ‘পলাতক’ আফগান প্রেসিডেন্ট ঘানির প্রথম লাইভ শো

- Advertisement -

নিউজ ডেস্ক: আফগানিস্তানে তালিবান দখলের পর দেশ ছেড়ে পালিয়ে যাওয়া প্রেসিডেন্ট আশরাফ ঘানি বিশ্ববাসীর উদ্দেশে ভাষণ দিলেন৷ ভারতীয় সময় রাত ১১টা নাগাদ তিনি তার অফিসিয়াল ফেসবুক পেজে লাইভ শো করেন৷

তাতে বিশ্বকে উদ্দেশ্য করে আফগানিস্তানের প্রেসিডেন্ট বলেন, তিনি যদি কাবুলে থাকতেন তাহলে সেখানে গণহত্যা হত। নিরাপত্তার কারণে তিনি দেশ থেকে দূরে রয়েছেন। আশরাফ ঘানি দেশ ছাড়ার সময় তাঁর হেলিকপ্টারে নগদ টাকা ভর্তি করার খবরও অস্বীকার করেছেন৷ কিন্তু জায়গার অভাবে রানওয়েতে নোট ভর্তি কিছু ব্যাগ রেখে যেতে হয়েছিল। তিনি বলেন, ‘আমি টাকা নিয়ে পালিয়েছি৷ এটি একটি গুজব’।

- Advertisement -

আশরাফ ঘানি বর্তমানে আবুধাবিতে আছেন। সংযুক্ত আরব আমিরাত (ইউএই) তাদের মানবিক কারণে আশ্রয় দিয়েছে। এটি সংযুক্ত আরব আমিরাত সরকার নিশ্চিত করেছে। এমনকি তালিবান কাবুলে পৌঁছার আগেই ঘানি দেশ ত্যাগ করেছিলেন। সংযুক্ত আরব আমিরাতের সরকারি সংবাদ কমিটি ‘ডব্লিউএএম’ বুধবার এক সংবাদ প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে৷ তবে তারা নির্দিষ্ট করেননি যে, ঘানি দেশের কোথায় ছিলেন। এতে দেশটির বিদেশ মন্ত্রণালয়ের এক লাইনের বিবৃতি উদ্ধৃত করা হয়েছে।

আফগানিস্তান ছাড়ার পর তার প্রথম বক্তব্যে আশরাফ ঘানি রোববার ফেসবুকে একটি পোস্ট করেছিলেন। তিনি লিখেছিলেন, তাঁর সামনে দুটি কঠিন পরিস্থিতি ছিল৷ প্রথম, সশস্ত্র তালিবানরা রাষ্ট্রপতি ভবনে প্রবেশের চেষ্টা করছিল৷ দ্বিতীয়ত, তিনি তাঁর প্রিয় দেশ ছেড়ে চলে যাচ্ছিলেন৷ যা তিনি তাঁর জীবনের 20 বছর রক্ষা করেছিলেন।
তিনি আরও বলেছিলেন, “যদি আবার দেশের অগণিত সংখ্যক নাগরিক শহিদ হন এবং কাবুলে ধ্বংসই একমাত্র ধ্বংস, তাহলে প্রায় ৬০ লক্ষ মানুষের শহরের জন্য এর পরিণতি খুবই বিপর্যয়কর হত। তালিবানরা আমাকে সরানোর সিদ্ধান্ত নিয়েছে৷ তারা এখানে এসেছে কাবুল এবং কাবুলের জনগণের উপর হামলা করতে। তাই রক্তপাত এড়াতে, আমি দেশ ছেড়ে দেওয়া উপযুক্ত বলে মনে করেছি। “

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss