8.4 C
London
Sunday, February 5, 2023
HomeUncategorizedAfghanistan: তালিবান জঙ্গিদের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের বৈঠক, স্বীকৃতির ইঙ্গিত?

Latest Posts

Afghanistan: তালিবান জঙ্গিদের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের বৈঠক, স্বীকৃতির ইঙ্গিত?

- Advertisement -

নিউজ ডেস্ক: আফগানিস্তান থেকে অগাস্ট মাসে সেনা প্রত্যাহারের পর মার্কিন যুক্তরাষ্ট্র এই প্রথমবারের মত তালিবানের সাথে মুখোমুখি বৈঠক করেছে। বিবিসি জানাচ্ছে এই খবর। কাতারের রাজধানী দোহায় এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে অংশ নেন তালিবান সরকারের বিদেশমন্ত্রী আমির খান মুত্তাক। তিনি জামান, দু’পক্ষই ফেব্রুয়ারি ২০২০-এর চুক্তি বহাল রাখতে সম্মত হয়েছে।চুক্তিতে তালিবান প্রতিশ্রুতি দিয়েছিল, তারা আল কায়েদাকে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের নিরাপত্তা ক্ষুণ্ণ করার মত কোনও কর্মসূচি চালাতে দেবে না। তবে তালিবান সরকারের হুঁশিয়ারি, এক দেশ অন্য দেশের অভ্যন্তরীণ নীতিতে নাক না গলায়।

- Advertisement -

বৈঠকের আগে মার্কিন যুক্তরাষ্ট্র বলে, তালিবানের সঙ্গে আলোচনায় বসার অর্থ এই নয় যে তারা আফগানিস্তানে তালিবান শাসনকে স্বীকৃতি দিচ্ছে। কাবুলের পতনের পর ওয়াশিংটন ও তালিবানের মধ্যে এই প্রথম মুখোমুখি বৈঠক হয়।

বৈঠকে অন্যান্য বিষয়ের সঙ্গে আফগানিস্তান থেকে মার্কিন নাগরিক ও আফগানদের নিরাপদে সরিয়ে আনার বিষয়ে আলোচনা হয়। বৈঠকে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের ওপর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা তুলে নিতে বলে তালিবান সরকার

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss