""
Friday, October 7, 2022
HomeUncategorizedBangladesh: বঙ্গোপসাগরে নিম্নচাপে ঘূর্ণিঝড় জাওয়াদ জন্মের আশঙ্কা

Latest Posts

Bangladesh: বঙ্গোপসাগরে নিম্নচাপে ঘূর্ণিঝড় জাওয়াদ জন্মের আশঙ্কা

- Advertisement -

News Desk: আসবে কি তেড়ে ঘূর্ণিঝড়? বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ শক্তিশালী হওয়ার একটা আশঙ্কা করছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

বাংলাদেশের আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদি পূর্বাভাস অনুযায়ী আগামী ১৫ থেকে ১৬ নভেম্বরের ভেতর বঙ্গোপসাগরে এই ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। যদি তেমন হয়, সেক্ষেত্রে আগামী ১৮ থেকে ১৯ নভেম্বর ভারতের উপকূলে সেই ঝড় আঘাত হানতে পারে।

- Advertisement -

পরবর্তী ঘূর্ণিঝড়ের নাম ঠিক করা আছে জাওয়াদ। এটি সৌদি আরবের দেওয়া নাম। চলতি বছর সেপ্টেম্বরে ভারতের ওডিশা উপকূলে আঘাত হানে ঘূর্ণঝড় ‘গুলাব’। আর মে মাসে ‘ইয়াস’ হামলা করেছিল।

বাংলাদেশ ও ভারতের উপকূল থেকে দুই দেশের উপকূলরক্ষী বাহিনীর দেওয়া তথ্য, উপগ্রহ ছবি বিশ্লেষণ করছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

বাংলাদেশের আবহাওয়াবিদরা ঢাকার সংবাদ মাধ্যমে জানাচ্ছেন, বঙ্গোপসাগরে যদি শক্তিশালী হয়ে নিম্নচাপ তৈরি হয় তাহলে একটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার আশঙ্কাও রয়েছে।

দুই দেশের আবহাওয়া বিভাগ জানাচ্ছে, ভারতের উত্তর তামিলনাড়ু ও আশেপাশের এলাকায় অবস্থারত নিম্নচাপটি দুর্বল হয়েছে। একটি নিম্নচাপ রেখা হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানাচ্ছে, দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগর থেকে আগত নিম্নচাপটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ আন্দামান সাগর এবং এর আশেপাশের এলাকায় একটি নিম্নচাপ বলয় সৃষ্টি হয়েছে। এর প্রভাবে রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি হতে পারে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss