Bangladesh: দিল্লিকে পিছনে ফেলে বায়ুদূষণ দৌড়ে ঢাকা প্রথম

মরণ দৌড়ে প্রথম হবার তীব্র আকাঙ্খা

475

বিশ্ব জুড়ে দূষিত বাতাসের শহরের তালিকা বের হয়েছে। এই তালিকায় প্রথম স্থান অধিকার করেছে বাংলাদেশের রাজধানী ঢাকা। ঠিক পিছনেই নয়াদিল্লি।

বৃহস্পতিবার দুপুরে ঢাকার বায়ু মানের সূচক (একিউআই) ছিল ১৯৭ যা ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়েছে। একই সময়ে ভারতের রাজধানী দিল্লি ও উত্তর ম্যাসিডোনিয়ার স্কোপজ শহর যথাক্রমে ১৮৯ ও ১৮৪ একিউআই সূচক নিয়ে তালিকার দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।

একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরণ বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩) কে ভিত্তি করে।

গবেষণায় এসেছে, একিউআই সূচক ১৫১ থেকে ২০০ এর মধ্যে হলে নগরবাসীর স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন। 

একিউআই সূচক ২০১ থেকে ৩০০ এর মধ্যে হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। একিউআই সূচক ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়। 

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

এই হিসেবে ঢাকা ও নয়াদিল্লি একে অপরকে টপকে যেতে মরিয়া দৌড় শুরু করেছে। এই দৌড় যে মরণ দৌড় তা স্পষ্ট বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।