""
Sunday, October 2, 2022
HomeUncategorizedBangladesh: ৬ ছাত্রকে পিটিয়ে খুন, ১৩ জনের ফাঁসির সাজা

Latest Posts

Bangladesh: ৬ ছাত্রকে পিটিয়ে খুন, ১৩ জনের ফাঁসির সাজা

সাম্প্রতিক সময়ে একসঙ্গে এত ফাঁসির সাজা নে়ই কোনও দেশে

- Advertisement -

News Desk: গণহত্যার চরম শাস্তি। ছয় ছাত্রকে ডাকাত সন্দেহে খুনের মামলায় দোষীদের ফাঁসির সাজা বাংলাদেশে (Bangladesh)। তবে রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করার সুযোগ রয়েছে সাজাপ্রাপ্তদের। সাম্প্রতিক সময়ে একসঙ্গে এতজনকে মৃত্যুদন্ডের সাজা দেওয়ার ঘটনা বাংলাদেশে নেই, তেমন অন্য কোনও দেশেও ঘটেনি।

বিবিসি জানাচ্ছে, ২০১১ সালে শবে বরাতের রাতে ঢাকার আমিনবাজারে ছয় জন ছাত্রকে গণপ্রহারে খুন করা হয়। সেই মামলায় ১৩ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে ঢাকার একটি আদালত। আরও ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।ওই মামলায় ২৫ জনকে নির্দোষ বলে খালাসের নির্দেশ দিয়েছে আদালত। 

- Advertisement -

২০১১ সালের ১৭ই জুলাই শবে বরাতের রাতে ঢাকার অদূরে সাভারের আমিনবাজারে ওই ছয় জন ছাত্রকে পিটিয়ে হত্যা করা হয়েছিল।

প্রথমে বলা হয়েছিল যে ডাকাত সন্দেহে ছাত্রদের গণপ্রহার করা হয়। চাঞ্চল্যকর এই ঘটনার তদন্তে প্রথমে পুলিশের উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হশ্র।   পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। পরে ওই ঘটনার নিরপেক্ষ তদন্তের জন্য এক সদস্যের বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হয়।তদন্ত শেষে কমিটি নিহত ছাত্রদের নিরাপরাধ বলে মতামত দেয়। পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলে।

ছয় ছাত্রকে পিটিয়ে খুনের মামলায় এরপর তদন্ত শুরু করে সিআইডি। ২০১২ সালে সিআইডি থেকে ব়্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন তদন্তের ভার নেয়।

তদন্ত শেষে ২০১৩ সালে এই ছয় ছাত্রকে পিটিয়ে হত্যার অভিযোগে ৬০ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র পেশ করা হয়।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss